সোমবার, ২৭ মে ২০২৪, ০৬:০০ পূর্বাহ্ন

৪ জানুয়ারি কূটনীতিকদের ভোটের অগ্রগতি জানাবে ইসি

সিনিয়র রিপোর্টার / ৮৯ Time View
Update : সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩

ভোটের দুই দিন আগে বিভিন্ন দেশের দূতাবাস ও মিশন প্রধান এবং ইউএনডিপির আবাসিক প্রতিনিধির সামনে দ্বাদশ সংসদ নির্বাচনের অগ্রগতি তুলে ধরবে নির্বাচন কমিশন।

আগামী ৪ জানুয়ারি বিকাল ৩টায় প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের পদ্মা হল রুমে তাদের ব্রিফ করবেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। অন্য নির্বাচন কমিশনাররাও সেখানে উপস্থিত থাকবেন।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবের কাছে এ বিষয়ে চিঠি পাঠিয়েছেন ইসির জনসংযোগ শাখার পরিচালক শরিফুল আলম। সংশ্লিষ্ট কূটনীতিকদের আমন্ত্রণ জানানোসহ তাদের উপস্থিতি নিশ্চিতের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠিতে অনুরোধ করেছে ইসি।

বিএনপির বর্জনের মধ্য দিয়ে আগামী ৭ জানুয়ারি যে ভোট হতে যাচ্ছে, তাতে ক্ষমতাসীন আওয়ামী লীগসহ নিবন্ধিত ২৭টি দল অংশ নিচ্ছে। এ নির্বাচনের জন্য প্রায় আড়াইশ বিদেশি এবং স্থানীয় ২০ সহস্রাধিক পর্যবেক্ষকের আবেদন জমা পড়েছে।

নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা মেনে অনুমোদিত পর্যবেক্ষকরা ভোট পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পারবেন। বিদেশিদের আবেদনগুলো পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনাপত্তি সাপেক্ষে অনুমোদন দেবে নির্বাচন কমিশন।

প্রসঙ্গত, গত ১৮ ডিসেম্বর সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, সব দেশ আমাদের নির্বাচন সম্পর্কে খোঁজখবর নিচ্ছে। আমাদের ডোনার কান্ট্রিজগুলো দেখতে চাচ্ছে নির্বাচন। সেটাকে চাপ বলেন বা এটা সেন্সেটাইজেশন বলেন, ওরা যে দৌঁড়ঝাপগুলো করছে- আমরা দেখেছি এবং যার ফলে সরকারও বারবার বলেছে যে নির্বাচন অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু হবে। আমাদের তরফ থেকেও আমরা বলেছি যে নির্বাচন অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু হবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর