সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:৩০ অপরাহ্ন

রাজনীতিতে মেধাবীরা না আসলে দেশের রাজনীতি মেধা-শুন্য হয়ে যাবে : কাদের

শেখ সাদী খান / ১৮১ Time View
Update : বৃহস্পতিবার, ৪ জানুয়ারী, ২০২৪

রাজনীতিতে মেধাবীদের আসতে হবে, তা না হলে দেশের রাজনীতি মেধাশুন্য হয়ে যাবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

আজ বৃহস্পতিবার (০৪ ডিসেম্বর)বেলা ১২টায়, রাজধানীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপারেজয় বাংলার পাদদেশে,ছাত্রলীগের ৭৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্রলীগ নেতা-কর্মীদের উদ্দেশ্যে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন,ছাত্রলীগকে স্মার্ট হতে হবে। কথা বলতে হবে স্মার্টলি।আর স্মার্ট মানেই গতানুগতিক ভাষণ দেয়া নয়। গতানুগতিক ভাষণ, সেই ১৯৪৮ সাল থেকে শুরু করলাম এসব এখন আর কেউ শোনেনা।ছাত্রলীগকে মেধা-মনন,সাহসে,পড়াশোনায়, চলাফেরা,পোশাক পরিচ্ছেদে স্মার্ট হতে হবে। কথা বলতে হবে চোখের ভাষায়,কথা বলেতে হবে মনের ভাষায়।বুঝতে হবে চোখের ভাষা, বুঝতে হবে মনের ভাষা।  এ কথা বললে মন শুনতে চাইবে,এবং পছন্দ করবে।সেই কথা বলতে হবে। যেই কথা নেতৃত্ব দেবে,যেই কথা কতৃত্ব করবে, সেটাই হল বক্তৃতা। ছাত্র রাজনীতিতে সাধারণ ছাত্রদের মাঝে আরও আকর্ষণীয় করতে হবে। ছাত্রলীগের সাধারণ সভা, মিছিল মিটিংয়ে শুধু ছাত্রলীগ থাকবে, সাধারণ ছেলেমেয়ারা থাকবে না সেটা অর্থহীন। ছাত্র রাজনীতিতে সাধারণ ছাত্রছাত্রীদের কাছে আকর্ষণীয় করতে হবে।

তিনি আরও বলেন, একটা কথা বলে রাখি সাধারণ ছেলেমেয়েদের বুঝাতে হবে।এই দেশ ভালো লোকদের হাতে থাকলে ভালো হবে। খারাপ লোকদের হাতে থাকলে ভালো লোকরা নাশ হয়ে রাজনীতিতে মূল্যহীন হয়ে যাবে।
চরিত্রবানদের রাজনীতিতে আসতে হবে, না হলে রাজনীতি চরিত্রহীন হয়ে পড়বে। ভালো লোক আসলে দেশ ভালো চলবে।
ভালো লোক ক্ষমতায় এলে, এমপি,মন্ত্রী হলে দেশ ভালো চলবে। খারাপ লোকের হাতে দেশ চলে গেলে পতন অনিবার্য। এই কথাটা মনে রাখতে হবে।

ছাত্রলীগের নেতা-কর্মীদের উদ্দেশ্যে ওবায়দুল কাদের আরও বলেন, রুটিনমাফিক লিড করতে হবে। সব কাজে স্পিড রাখতে হবে। এ সময় আমি এই করবো,সেই সময় আমি সেই করবো। রেস্ট নেবো,ঘুমাবো, এই সময় পড়ব।এটা মনে রাখতে হবে। গৎবাঁধা মুখস্থ বক্তৃতা করে নেতা হওয়া যায়না। নেতা হতে হলে নেতৃত্বের গুণাবলি অর্জন করতে হবে।

ছাত্রলীগ নেতা-কর্মীদের সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, রাত ৮/৯ টা পর্যন্ত আওয়ামী লীগ অফিসে ছাত্রলীগের আড্ডা দেয়ার দরকার নাই,পড়াশোনা কর। যতই পড়বে,ততই শিখবে, ততই জানবে, নেতৃত্বের কোয়ালিটি অর্জন করতে হবে পড়াশোনা করে।

স্মার্ট বাংলাদেশ: উন্নয়ন দৃশ্যমান, বাড়বে এবার কর্মসংস্থান ‘ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ছাত্রলীগের ৭৬তম প্রতিষ্ঠা বার্ষিকী, প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপারেজয় বাংলার পাদদেশে দলীয় সঙ্গীতের মাধ্যমে এই অনুষ্ঠান শুরু হয়।

বঙ্গবন্ধুর হাতে গড়া,মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী বাংলাদেশের একমাত্র ছাত্রসংগঠন “ছাত্রলীগের ৭৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা এবং  ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ ছাত্রলীগের বিভিন্ন ওয়ার্ড-ইউনিট ও বিভিন্ন সরকারি-বেসরকারি কলেজ-বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা ব্যানার-ফেস্টুন নিয়ে মুহু মুহু করতালি ও স্লোগানে স্লোগানে মুখরিত করে রাখে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ছাত্রলীগের প্রাক্তন নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর