সোমবার, ২৭ মে ২০২৪, ০৪:৫১ অপরাহ্ন

পাপুয়া নিউ গিনিতে দাঙ্গায় ১৫ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক / ৫০ Time View
Update : বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০২৪

পাপুয়া নিউ গিনির রাজধানীতে বেতন নিয়ে পুলিশের ধর্মঘট সহিংসতায় পরিণত হওয়ার পর অগ্নিসংযোগে ১৫ জন নিহত হয়েছে। রাজধানী পোর্ট মোরেসবিতে দাঙ্গায় ৮ জন ও উত্তরাঞ্চলে ৭ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় বুধবার থেকে এ দাঙ্গা শুরু হয়।

আজ বৃহস্পতিবার পাপুয়া নিউ গিনির পুলিশ কমিশনার ডেভিড ম্যানিং বলেন, রাজধানী পোর্ট মোরেসবিতে দাঙ্গায় আটজন নিহত হয়েছেন। এদিকে লে শহরে মারা গেছেন আরও সাতজন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, বুধবার বেতন নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করে পুলিশ সদস্যরা ধর্মঘটে যাওয়ার পর শত শত মানুষ রাস্তায় নেমে আসে। এসময় দোকান ও গাড়িতে আগুন দেয়া হয়, লুটপাটের শিকার হয় সুপারমার্কেটগুলো। পরে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সেনাবাহিনী মোতায়েন করে সরকার।

পোর্ট মোরেসবির গভর্নর পাওয়েস পার্কপ এক রেডিও বক্তৃতায় অভিযোগ করেন, কিছু ‘সুবিধাবাদী’ লোক লুটপাট চালিয়েছে। তিবি বলেন, আমাদের শহর ও দেশের ইতিহাসে আগে কখনো এমন ঘটনা ঘটেনি। এ সংঘর্ষ অভুতপূর্ব।

পাপুয়া নিউ গিনির সংসদের বাইরে বুধবার বিক্ষোভ প্রদর্শন করে পুলিশ ও অন্যান্য সরকারি কর্মচারীরা। বেতন ৫০ শতাংশ পর্যন্ত কমানোয় তারা এদিন ধর্মঘট পালন করে। এরপরই সহিংস পরিস্থিতি তৈরি হয়।

দেশটির প্রধানমন্ত্রী জেমস মারাপে জানিয়েছেন, কম্পিউটারে ত্রুটির কারণে সরকারি কর্মচারীদের বেতনের চেক থেকে ১০০ ডলার পর্যন্ত কাটা পড়ে। বিক্ষোভকারীরা যেমনটা দাবি করছেন সে অনুযায়ী করও বাড়াচ্ছে না সরকার। সামাজিক যোগাযোগমাধ্যমে ভুল তথ্য ছড়ানোর পর অনেক লোক সেই সুযোগ নিয়েছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর