সোমবার, ২৭ মে ২০২৪, ০৩:০২ অপরাহ্ন

শাস্তি পেয়ে নেই ঈশান কিশান, ডাক পেলেন না শামিও

স্পোর্টস ডেস্ক / ৮৮ Time View
Update : শনিবার, ১৩ জানুয়ারী, ২০২৪

আগেই ধারণা করা হয়েছিল, শাস্তির আওতায় পড়তে পারেন ভারতের বিকল্প উইকেটরক্ষক ঈশান কিশান। দল থেকে পারিবারিক কারণে ছুটি নিয়ে দুবাইয়ে অনুষ্ঠানে অংশ নিয়ে নির্বাচকদের সুনজর হারান এই উইকেটরক্ষক ব্যাটার। এরপরেই গুঞ্জন ছিল, কিছুটা শাস্তি পেতে পারেন ঈশান। ঘটলোও তাই। ইংল্যান্ডের বিপক্ষে ভারতের প্রথম দুই টেস্টের জন্য ঘোষিত দলে নেই তিনি।

শুক্রবার রাতে ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের দল ঘোষণা করেছে বিসিসিআই। রোহিত শর্মা, বিরাট কোহলি-সহ দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ খেলা বেশির ভাগ ক্রিকেটারই সেই দলে রয়েছেন। তবে রাখা হয়নি ঈশান কিশানকে। ভারতীয় দলে নতুন উইকেটকিপার হিসেবে নেওয়া হয়েছে উত্তরপ্রদেশের ধ্রুব জুড়েলকে। ঘরোয়া ক্রিকেট খেলেই উঠে এসেছেন তিনি।

এ ছাড়া, চোটের কারণে প্রথম দুই টেস্টের দলে নেই দুর্দান্ত ফর্মে থাকা পেসার মোহম্মদ শামিও। আবার ঘরোয়া ক্রিকেটে ভাল করার ফল হাতেনাতে পেয়েছেন শ্রেয়াশ আইয়ার। দক্ষিণ আফ্রিকা সিরিজে খুব একটা ভাল খেলেননি। আবার খেলার ধরণ নিয়েও ছিল প্রশ্ন। কিন্তু দেশে ফিরে ঈশানের মতো অবসর যাপন না করে তিনি রঞ্জি খেলতে নেমে পড়েছেন। শুক্রবার ছয় বছর পর খেলতে নেমে পেয়েছেন অর্ধশতকের দেখা। রাতেই পেয়েছেন এর পুরস্কার।

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের দলে স্পিনারদের আধিক্য রয়েছেই। রবীচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা এবং অক্ষর প্যাটেল ছিলেন অবধারিত। এর সঙ্গে নেওয়া হয়েছে কুলদীপ যাদবকেও। দীর্ঘ দিন পরে তার টেস্ট দলে ফেরাকে ইঙ্গিত হিসেবেই দেখা হচ্ছে। ইংল্যান্ডের বাঁ হাতি ব্যাটারদের কথা ভেবেই তাঁকে নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

প্রথম তিন পেসার হিসাবে রাখা হয়েছে জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ এবং মুকেশ কুমারকে। সঙ্গে ব্যাক-আপ হিসেবে নেওয়া হয়েছে আবেশ খানকে। পাঁচ ম্যাচের সিরিজে শেষ দিকে মোহাম্মদ শামিকে পাওয়ার আশা অবশ্য উড়িয়ে দিচ্ছে না ভারত।

তবে এতসবের মাঝে উল্লেখযোগ্য সংযোজন ধ্রুব জুড়েল। উত্তরপ্রদেশের প্রথম উইকেটরক্ষক হিসেবে সুযোগ পেয়েছেন জাতীয় দলে। গত বছরই প্রথম শ্রেণিতে অভিষেক হয়েছে। এর মধ্যেই ১৫টি ম্যাচে করেছেন ৭৯০ রান। তাখেলেছেন লিস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেটেও। আইপিএলে খেলেন রাজস্থান রয়্যালসের হয়ে। এখন ভারত এ দলের হয়ে ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে খেলতে ব্যস্ত। টানা ক্রিকেটের ফলাফল খানিকটা আগেভাগেই পেয়ে গেল ধ্রুব।

ইংল্যান্ডের বিরুদ্ধে ২৫ জানুয়ারি হায়দরাবাদে প্রথম টেস্ট। এর পরের টেস্ট ২-৬ ফেব্রুয়ারি, বিশাখাপত্তমে।

পুরো দল

রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, যশস্বী জয়সওয়াল, বিরাট কোহলি, শ্রেয়াশস আইয়ার, কেএল রাহুল (উইকেটকিপার), কেএস ভারত (উইকেটকিপার), ধ্রুব জুড়েল (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, জাসপ্রীত বুমরা (সহ-অধিনায়ক) এবং আবেশ খান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর