রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:১০ পূর্বাহ্ন

শিক্ষাক্রমকে যুগোপযোগী করার লক্ষ্যে প্রচলিত শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানো হবে-শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক / ১০৫ Time View
Update : রবিবার, ২১ জানুয়ারী, ২০২৪

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, ‘শিক্ষাক্রমকে যুগোপযোগী করার লক্ষ্যে প্রচলিত শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানো হবে। ইতোমধ্যে নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিক্ষা ব্যবস্থাপনার আধুনিকায়নের কাজ শুরু হয়েছে।’আজ রবিবার (২১ জানুয়ারি) চট্টগ্রাম কে সি দে রোডে প্রধান নির্বাচনি কার্যালয়ে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দের সঙ্গে এ মত বিনিময় সভায় শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রচলিত শিক্ষা ব্যবস্থায় কর্মসংস্থান তৈরির ক্ষেত্রে যে বন্ধ্যাত্ব বিদ্যমান তা সমাজকে স্থবির করে দেয়। নতুন শিক্ষাক্রমের প্রধান লক্ষ্য হলো, আমাদের সন্তানদের দক্ষ, জ্ঞান ও বিজ্ঞানমনস্ক মানবসম্পদ হিসেবে গড়ে তোলা। তারাই একদিন আমাদের অর্থনীতি এবং জাতীয় উৎপাদনের প্রধান কারিগর ও চালিকাশক্তি হবে।

মন্ত্রী আরও বলেন শিক্ষা কারিকুলাম পরিবর্তন রাতারাতি সম্ভব না তবে শিক্ষা প্রতিষ্ঠানে অবকাঠামো ও ব্যবস্থাপনা কাঠামো সংস্কারে মন্ত্রণালয় জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেবে।

শিক্ষামন্ত্রী  বলেন, ‘প্রজ্ঞাবান ও বিচক্ষণ নেতৃত্বের অধীনে শান্তি, শৃঙ্খলা ও জননিরাপত্তা সুরক্ষায় প্রশাসনকে সহযোগিতা করতে একটি মনিটরিং সেল গঠন করতে হবে। এর মাধ্যমে সুনির্দিষ্ট নীতি-নির্দেশনা অনুযায়ী কার্যক্রম পরিচালনা করতে হবে। মনে রাখতে হবে, রাজনীতি সৃষ্টিশীল এবং জনকল্যাণমুখী ও জনবান্ধব।’

শিক্ষা প্রতিষ্ঠানের অব্যবস্থাপনার প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠান বাণিজ্যিক দোকানপাট নয়, শিক্ষার্থীরা যাতে প্রকৃত মানুষ হয়ে উঠতে পারে এবং নিজেদের কর্মসংস্থান করতে পারে, সেদিকে শিক্ষক ও শিক্ষা ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত ব্যক্তিদের মনোযোগী হতে হবে। শিক্ষাঙ্গনে ভর্তি বাণিজ্য এবং অন্যকোনও অনিয়মের সঙ্গে কেউ যুক্ত হলে তাদের কঠোর শাস্তি ভোগ করতে হবে। এই নির্দেশনাটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার।’

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর