মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:৫৩ অপরাহ্ন
শিরোনাম
তীব্র গরমে রাস্তায় পানি ছিটানোর সুপারিশ সংসদীয় কমিটির আগামী ৫ জুন অনুষ্ঠিত হবে ঝিনাইদহ-১ আসনের উপ নির্বাচন  নারীদের গৃহকর্মের অর্থনৈতিক মূল্য নির্ধারণের সুপারিশ: সংসদীয় কমিটি দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর সাথে ব্রিটিশ হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে একটি সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে – বস্ত্র ও পাট মন্ত্রী নানক নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত দীর্ঘদিন ধরে চলছে – কাদের উপজেলাভেদে ২-৪ প্লাটুন বিজিবি মোতায়েন : ইসি সচিব হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের চার নির্দেশনা পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু দেশের বাজারে কমানো হয়েছে সোনার দাম

তীব্র শীতে ঢাকা কাঁপছে, তাপমাত্রা সর্বনিম্ন

নিজস্ব প্রতিবেদক / ৭৩ Time View
Update : সোমবার, ২২ জানুয়ারী, ২০২৪

গ্রামাঞ্চলের মতো রাজধানীতেও ক্রমান্বয়ে কমছে তাপমাত্রা। দেশের অন্যান্যা জেলার মতো আজ সোমবার সকাল থেকেই কুয়াশায় মোড়ানো রাজধানী। শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রায় স্থবিরতা নেমে এসেছে জনজীবনে। এমতাবস্থায় ভোগান্তিতে পড়েছে বেশিরভাগ চাকরিজীবী ও শিক্ষার্থীরা।

এছাড়া দিনমজুররা হয়ে পড়েছে অসহায়। কাজে বের হতে না পেরে দিন চালানোই কষ্টসাধ্য হয়ে পড়েছে তাদের জন্য।

একদিনের মধ্যে আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা দেড় ডিগ্রি সেলসিয়াসের মতো কমেছে। ঢাকায় কমেছে প্রায় দুই ডিগ্রি সেলসিয়াস। ফলে সকালে অফিসে যাওয়ার পথে বেগ পেতে হয়েছে সিংহভাগ চাকরিজীবীদের। যানবাহন পেতে যেমন কষ্ট হচ্ছে তাদের, তেমনি এতো শীতে দুরূহ হয়ে পড়েছে তাদের পক্ষে অফিস-আদালত করা।

মৃদু শৈত্যপ্রবাহের কারণে দেশের অনেক জেলায় প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বন্ধ রয়েছে। তবে ঢাকায় এর ব্যতিক্রম। ফলে সাতসকালে স্কুলমুখি হতে হচ্ছে শিক্ষার্থীদের। এতে করে দুর্ভোগ পোহাতে হচ্ছে অভিভাবকদের।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, আজ ঢাকার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এটি এই শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা এ নগরীর। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ঘণ্টার ব্যবধানে আজ দুই ডিগ্রি সেলসিয়াসের বেশি কমেছে। গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর গতকাল সন্ধ্যায় দেয়া পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসেই জানিয়ে রেখেছিল তাপমাত্রা কমবে। সেই সঙ্গে শৈত্যপ্রবাহের এলাকা আরও বাড়বে।

গতকাল দেশের ছয় জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বইছিল। আজ রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলায় এবং সেই সঙ্গে টাঙ্গাইল, মাদারীপুর, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়ায় মৃদু শৈত্যপ্রবাহ বইছে।

রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় রাজশাহী, পাবনার ঈশ্বরদী ও নওগাঁর বদলগাছীতে।

দেশজুড়েই, আগামী এক সপ্তাহ মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে এমন ইঙ্গিত দিয়েছে আবহাওয়া অফিস। এদিকে, ঘন কুয়াশার কারণে ফেরি ও নৌযান চলাচলও ব্যাহত হয়েছে।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর