বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৫০ পূর্বাহ্ন

চীনে ভূমিধসে নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক / ৪৩ Time View
Update : মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০২৪
ছবি সংগৃহীত

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশে ভূমিধসের ঘটনায় কমপক্ষে ১১ জন নিহত হয়েছে। এছাড়া আরও বেশ কয়েকজন এখনও নিখোঁজ রয়েছে। স্থানীয় সময় সোমবার (২২ জানুয়ারি) সকাল ৬টার দিকে ইউনান প্রদেশের ঝাওটং শহরে ভূমিধসের ঘটনায় ৪৭ জন মাটির নিচে চাপা পড়ে।

ঝাওটং শহরের তাপমাত্রা এখন জিরো ডিগ্রির নিচে। সেখানে সব ধরনের উদ্ধার তৎপরতার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। প্রাথমিক তদন্তে দেখা যাচ্ছে একটি খাড়া পাহাড়ে ধসের ফলে ভূমিধস হয়েছে, রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে। প্রাথমিক তদন্তে দেখা গেছে, একটি পাহাড়ে ধসে পড়ার কারণে সেখানে ভূমিধসের ঘটনা ঘটেছে।

পিপলস ডেইলির এক প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিধসের পর ওই অঞ্চল থেকে পাঁচ শতাধিক মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। প্রায় এক হাজার উদ্ধারকর্মীকে ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছে।

স্থানীয় এক বাসিন্দা গণমাধ্যমকে বলেন, সেখানকার বেশিরভাগ বাসিন্দাই হয় বৃদ্ধ অথবা শিশু। অন্য এক বাসিন্দা স্থানীয় সংবাদমাধ্যম জিমু নিউজকে জানিয়েছেন, সোমবার সকালে যখন ভূমিধসের ঘটনা ঘটেছে সে সময় অনেকেই ঘুমিয়ে ছিলেন।

তিনি বলেন, এটি বেশ জোরে হয়েছিল এবং একটি ঝাঁকুনি দিয়েছিল। এটি একটি বড় ভূমিকম্পের মতো অনুভূত হয়েছিল। পাহাড় দিয়ে ঘেরা চীনের দুর্গম অঞ্চলে ভূমিধস খুবই সাধারণ ঘটনা। এর আগে ২০১৩ সালে ঝেনজিয়ং কাউন্টিতে ভূমিধসের ঘটনা ঘটে। এতে কমপক্ষে ১৮ জন নিহত হয়।

এদিকে সোমবার মধ্যরাত ২টার দিকে চীনের জিনজিয়াংয়ের উশি কাউন্টিতে ৭ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। এতে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে বেশ কিছু বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হয়ে গেছে বলে খবর পাওয়া গেছে।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর