সোমবার, ২৭ মে ২০২৪, ০৪:৩২ অপরাহ্ন

মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনের পরিবেশ নেই : জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক / ৭৮ Time View
Update : রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪
ফাইল ছবি

মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসন অগ্রাধিকার হলেও সেটার জন্য চলমান পরিবেশ সহায়ক নয় বলে জানিয়েছেন জাতিসংঘের আবাসিক প্রতিনিধি গোয়েন লুইস।

রোববার (২৮ জানুয়ারি) দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

দ্বাদশ সংসদের সামনের সারিতে বসবেন দেশের সিনিয়র রাজনৈতিকরা।
জাতিসংঘের আবাসিক প্রতিনিধি বলেন, মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনই অগ্রাধিকার। তবে চলমান পরিস্থিতি প্রত্যাবাসনের জন্য সহায়ক পরিবেশ নয়।

বাংলাদেশ- মিয়ানমার সীমান্তে রোহিঙ্গা অনুপ্রবেশের কোনো ঘটনা ঘটছে না বলেও জানান গোয়েন লুইস।

প্রসঙ্গত, গত সোমবার (২২ জানুয়ারি) বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নে তুমব্রু সীমান্তের ওপারে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির সংঘর্ষ হয়। এ ঘটনা রোহিঙ্গা প্রত্যাবাসনে নেতিবাচক প্রভাব ফেলছে বলে শনিবার (২৭ জানুয়ারি) মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, ‘মিয়ানমারে বর্তমানে যে উত্তেজনাকর পরিস্থিতি, সেটা আজ হঠাৎ করে না, বেশ কিছুদিন ধরে এমন পরিস্থিতি চলছে। আমাদের সীমান্তরক্ষীরা অনেক আগ থেকেই সদাসতর্ক আছে। সেখানে কিছুদিন পর পর উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়। রোহিঙ্গাদের প্রত্যাবাসনে এই উত্তেজনাকর পরিস্থিতি নেতিবাচক প্রভাব ফেলছে।

তিনি আরও বলেন, তবে আমরা সবসময় আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তা চেয়েছি। আমি মনে করি, তারা আমাদের সঙ্গে আছেন। আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে যদি মিয়ানমার‘ সরকারের ওপর চাপ প্রয়োগ করা হয়, তাহলে তারা তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে বাধ্য হবেন।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর