বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০১:১৬ পূর্বাহ্ন

সরকার জলবায়ু কর্মসূচির জন্য ১৫ বিলিয়ন ডলার সংগ্রহ করবে-পরিবেশ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক / ৫১ Time View
Update : মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০২৪

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বাংলাদেশ সরকার জলবায়ু পরিবর্তন মোকাবিলা সংক্রান্ত কর্মকাণ্ডের জন্য পাঁচ বছরে ১৫ বিলিয়ন ডলার সংগ্রহের চেষ্টা করবে।  তিনি বলেন, মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা এবং পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুসরণ করে তাঁর মন্ত্রণালয় একটি সুনির্দিষ্ট বাস্তবায়ন পরিকল্পনা তৈরি করবে।  একটি স্থিতিস্থাপক, জলবায়ু-স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য প্রতিটি কর্মকাণ্ডকে সতর্কতার সাথে অগ্রাধিকার দেওয়া হবে এবং যা হবে সামঞ্জস্যপূর্ণ, সর্বোচ্চ প্রভাব নিশ্চিত করবে।

আজ মঙ্গলবার বাংলাদেশ সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সাথে ক্লাইমেট পার্লামেন্ট‘-এর চেয়ারম্যান সংসদ সদস্য তানভীর শাকিল জয়ের নেতৃত্বে ক্লাইমেট পার্লামেন্ট ও ব্লুমবার্গ ফাউন্ডেশনের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সচিবালয়ে তার কার্যালয়ে মতবিনিময়কালে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়ানো আমাদের অগ্রাধিকার।  আমরা বাংলাদেশের সাথে সামঞ্জস্যপূর্ণ সাম্প্রতিক উদ্ভাবন এবং অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করব।  সমাধানগুলি প্রাসঙ্গিক হবে, আমাদের চাহিদা এবং ল্যান্ডস্কেপ অনুযায়ী তৈরি করা হবে।  এই বিষয়ে সকল পরামর্শ স্বাগত জানানো হবে।

সভায় উভয় পক্ষই জ্ঞান বিনিময় এবং অংশীদারীত্বের ভিত্তিতে পরিবেশগত লক্ষ্য অর্জনের লক্ষ্যে নীতি বাস্তবায়ন সহ সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করেন। মন্ত্রী  জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় অংশীদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য তার মন্ত্রণালয়ের ইচ্ছার বিষয়টি নিশ্চিত করেন। সভায় জলবায়ু সমস্যা সমাধান এবং টেকসই পরিবেশ নিশ্চিতে মন্ত্রণালয়, ক্লাইমেট পার্লামেন্ট এবং ব্লুমবার্গ ফাউন্ডেশনের মধ্যে একটি শক্তিশালী অংশীদারিত্ব বজায় রাখার অঙ্গীকারের মধ্য দিয়ে সভাটি সমাপ্ত হয়।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ক্লাইমেট পার্লামেন্টের আহ্বায়ক সংসদ সদস্য নাহিম রাজ্জাক, আলী ইজাদি, হেড অব এশিয়া প্যাসিফিক, ব্লুমবার্গ ফাউন্ডেশন, ইয়াহু কিকুমা, সিনিয়র অ্যাসোসিয়েট, ব্লুমবার্গ ফাউন্ডেশন, তরুণ বালাকৃষ্ণন, দক্ষিণ এশিয়ার টিম লিডার, ব্লুমবার্গ ফাউন্ডেশন এবং মোহাম্মদ মামুন মিয়া, নির্বাহী পরিচালক, আর্থ, সচিবালয়, ক্লাইমেট পার্লামেন্ট, বাংলাদেশ প্রমুখ।

ব্লুমবার্গ ফাউন্ডেশনের প্রতিনিধি ব্লুমবার্গ এনইএফ প্রকাশিত সঠিক সিদ্ধান্ত গ্রহণের বাঁকে বাংলাদেশের বিদ্যুৎ খাতশীর্ষক একটি পুস্তিকা পরিবেশ মন্ত্রীর কাছে হস্তান্তর করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর