বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:২১ অপরাহ্ন

বাংলাদেশ থেকে দক্ষ জনবল নেয়ার আগ্রহ প্রকাশ মঙ্গোলিয়ার

নিজস্ব প্রতিবেদক / ১১৫ Time View
Update : বুধবার, ৩১ জানুয়ারী, ২০২৪

মঙ্গোলিয়া বাংলাদেশ থেকে ডাক্তারনাার্স এবং ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন খাতে দক্ষ জনবল নেয়ার আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু

আজ মন্ত্রণালয়ে মঙ্গোলিয়ার বাংলাদেশে অনাবাসিক রাষ্ট্রদূত গানবোল্ড দামবাজাভ (GanboldDambajav) বাণিজ্য প্রতিমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করতে এসে আগ্রহ প্রকাশ করেন।

আহসানুল ইসলাম টিটু জানান, বাংলাদেশের অনেক দক্ষ জনবল বিশ্বের অনেক দেশে সুনামের সাথে কাজ করছে। বিদেশী শ্রম বাজারে বাংলাদেশের শ্রমিকদের ব্যাপক চাহিদা রয়েছে। এসময় মঙ্গোলিয়ার রাষ্ট্রদূত ডাক্তারনার্স, ইঞ্জিনিয়ার এবং কন্সট্রাকশন, কৃষিসহ বিভিন্ন খাতে জনবল নেয়ার আগ্রহ প্রকাশ করে ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেয়ার কথা জানান তিনি।

রাষ্ট্রদূত বলেন, মঙ্গোলিয়া দেশটির দ্বিতীয় ভাষা ইংরেজী ঘোষণা করায় ইংরেজীতে দক্ষ জনবলের বড় চাহিদা রয়েছে বলে বাণিজ্য প্রতিমন্ত্রীকে অবহিত করলে তিনি বাংলাদেশ থেকে ভাষায় দক্ষ শিক্ষার্থী নেয়ার আহবান জানান।

এপ্রসঙ্গে আহসানুল ইসলাম টিটু আরো বলেন, বাংলাদেশে ইংরেজিতে অসংখ্য গ্রাজুয়েট রয়েছে যারা আন্তর্জাতিক মানদন্ড অনুসরণ যেমনআইএলটিএস, টোফেল, জিআরই করে নিজেদের দক্ষ করে তৈরি করেছে। মঙ্গোলিয়া সরকার বাংলাদেশ থেকে ভাষায় দক্ষ শিক্ষার্থীদের সেদেশের স্কুলকলেজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে নিয়োগ দেয়ার জন্য রাষ্ট্রদূতের মাধ্যমে মঙ্গোলিয়ার সরকারকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ তৈরি পোশাকসহ নানা পণ্য পৃথিবীর অনেক দেশে রপ্তানি করে থাকে। সরকার পাটজাত চামড়াজাত পণ্য এবং হস্তশিল্পকে বর্ষপণ্য ঘোষণা করে ব্যাপক কর্মসূচী নিয়েছে। এছাড়া, বাংলাদেশের ফার্মাসিউটিক্যালসের বিশ্বব্যাপীী বাজার সৃষ্টি হয়েছে। মঙ্গোলিয়া সরকারকেও বাংলাদেশ থেকে ফার্মাসিউটিক্যালস পণ্য আমদানি করার আহবান জানান।

বৈঠককালে, রাষ্ট্রদূত গানবোল্ড দামবাজাভ জানান, মঙ্গোলিয়া ইউরোপীয় ইউনিয়নের জিএসপি প্লাস সুবিধাভোগী দেশ এবং জাপানের সাথে অর্থনৈতিক অংশীদারীত্বে চুক্তি রয়েছে। এছাড়া চীন এবং রাশিয়ার সাথেও অর্থনৈতিক বাণিজ্যিক ক্ষেত্রে অনুকূল সম্পর্ক বিদ্যমান। তাই বাংলাদেশ মঙ্গোলিয়ার সাথে বিনিয়োগসহ বাণিজ্যিক অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর