শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১০:৩৭ অপরাহ্ন

মালদ্বীপ থেকে সেনা প্রত্যাহারে সম্মত ভারত

আন্তর্জাতিক ডেস্ক / ৫২ Time View
Update : শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২৪
ফাইল ছবি

মোহাম্মদ মুইজ্জু মালদ্বীপের ক্ষমতায় আসার পর থেকেই ভারতের সঙ্গে সম্পর্ক তলানিতে ঠেকেছে। তিনি ভারতবিরোধী বলে পরিচিত। ক্ষমতায় আসার পরেই তিনি মালদ্বীপ থেকে ভারতকে সেনা সরিয়ে নিতে বলেন। বিষয়টি নিয়ে বহুবার দ্বিপাক্ষিক আলোচনা হয়।

তবে গতকাল শুক্রবার (২ ফেব্রুয়ারি) দিল্লিতে অনুষ্ঠিত এক বৈঠকে এ বিষয় সম্মত হয়েছে ভারত। শনিবার (৩ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, মালদ্বীপ ভারতের তিনটি আকাশযান (বিমান ও হেলিকপ্টার) পরিচালনা ও মালদ্বীপ থেকে ভারতীয় সেনা প্রত্যাহারের বিষয়ে সম্মত হয়েছে দুই দেশ।

শুক্রবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে মালদ্বীপ ও ভারতের মধ্যে উচ্চ-স্তরের কোর গ্রুপের দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়। দ্বিপক্ষীয় এ বৈঠকে দুদেশের চলমান পরিস্থিতি নিয়ে খোলামেলা আলোচনা করেন দুদেশের শীর্ষ কূটনীতিকরা।

পরে মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয় রাতে এক বিবৃতিতে জানায়, দ্বিপাক্ষিক এ বৈঠকটিতে ফলপ্রসূ আলোচনায় ভারত সরকার দু-ধাপে আগামী মে মাসের মধ্যে মালদ্বীপ থেকে ভারতীয় সামরিক কর্মীদের প্রত্যাহার করতে সম্মত হয়েছে।

মালদ্বীপ কর্তৃপক্ষ জানিয়েছে, মার্চ এবং মে মাসের মধ্যে দুই ধাপে ভারতীয় সেনাদের সরিয়ে নিতে ভারত সম্মত হয়েছে।

বৈঠকে উভয়পক্ষই প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা, অর্থনৈতিক ও উন্নয়ন অংশীদারিত্বের ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা পর্যালোচনা করে। উভয় মন্ত্রণালয়ের সম্মতিতে উচ্চ-স্তরের কোর গ্রুপের পরবর্তী বৈঠকটি পারস্পরিক সম্মত তারিখে মালদ্বীপে অনুষ্ঠিত হবে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, মালদ্বীপের জনসাধারণকে মানবিক ও চিকিৎসাসেবা দেওয়ার লক্ষ্যে ভারতীয় আকাশযানগুলো মজুত থাকবে—এ বিষয়েও সম্মত হয়েছে দুই দেশ।

এর আগে মালদ্বীপের প্রেসিডেন্ট ড. মোহাম্মদ মুইজ্জু আনুষ্ঠানিকভাবে ভারতকে ১৫ মার্চের মধ্যে তাদের সামরিক কর্মীদের প্রত্যাহারের জন্য অনুরোধ জানিয়েছিলেন।

মালদ্বীপ সরকারের তথ্যমতে, দেশটিতে বর্তমানে ভারতের ৭৫ জন সেনা ও দুটি আল্ট্রালাইট হেলিকপ্টার ও একটি ডর্নিয়ার বিমান অবস্থান করছে।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর