সোমবার, ২৭ মে ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন

দেশে সংকট আছে, আমরা ওভারকাম করছি: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক / ৭৪ Time View
Update : সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪

বাংলাদেশ ধীরে ধীরে উন্নতি করছে এমন মন্তব্য করে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, বাংলাদেশে সংকট আছে। কিন্তু আমরা ওভারকাম করছি। একই সঙ্গে বাংলাদেশ এখন ঊর্ধ্বমুখীর দিকে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে নিজ দপ্তরে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি) প্রতিনিধি, ফ্রান্স সরকারের জলবায়ু বিষয়ক বিশেষ দূত স্টিফেন ক্রোজা ও আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (আইএফডি) কান্ট্রি ডিরেক্টর আর্নড হেমলিয়ারস এর সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে যে ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকাল্যারাল ডেভেলপমেন্ট বা আন্তর্জাতিক কৃষি উন্নয়ন হতবিল (আইএফডি) এর প্রজেক্ট কার্যক্রম চালু আছে, সেখানে তারা নতুন নতুন আইডিয়া নিয়ে আসছে। সেগুলো নিয়েই আলোচনা হচ্ছে।

নির্দিষ্ট কোনো বিষয়ে ফোকাসের কথা বলা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, সেরকম কিছু নাই। তবে তারা আস্তে আস্তে উন্নয়ন করে। প্রতি বছরই আমাদের সাথে আলোচনা হয়। এ বছর ইনোভেশন বিষয়ে বাংলাদেশসহ অন্যান্য সবার সঙ্গে আলোচনা হয়েছে।

আইএফডি বলেছে তারা আরও কো-অপারেশন চায়, সেদিক থেকে আমাদের প্রত্যাশাটা কি-এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, সবাই তাদের আইডিয়ার কথা বলে, আপনারা চিন্তা করেন কি করা যায়। বাংলাদেশে এখন অনেক ধরনের সমস্যা আছে। এর মধ্যে মার্কেটিং একটা সমস্যা। কৃষকের কাছ থেকে পণ্য ঢাকায় আসতে আসতে এটা মধ্যস্বত্ত্বাভোগীদের হাতে চলে যায়। এটা একটা বড় সমস্যা। আমরা চিন্ত-ভাবনা করছি কীভাবে এটাকে পরিবর্তন করা যায়। আইএফডি এখানে সব সময় আমাদেন সাহায্য করে। শুধু তারা একা নয় আমাদের অনেক পার্টনার আছে, যেমন জাপান, এশিয়া ডেভেলপমেন্ট ব্যাংক আছে। এছাড়াও আমাদের ডেভেলপমেন্ট পাটর্নার আছে তারা বিভিন্ন আইডিয়া নিয়ে আসে। তারপর মিলেমিশে আমরা একটা রাস্তা বের করে যেতে শুরু করি।

তিনি বলেন, আমরা কোনো নির্দিষ্ট দেশের ওপর নির্ভরশীল না। কিন্তু আমরা সবার সঙ্গে পরামর্শ করে কাজ করি, আইডিয়া গ্রহণ করি, বড় করি। আর্থিকভাবে বিভিন্ন পার্টনার সহায়তা করে।

এডিবি ও ফ্রান্সের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেছেন সেখানে কি আলোচনা হয়েছে- সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, দেখা যাক বাংলাদেশ তো এখন ভালো করছে। তবে আমরা সমস্যা থেকে একেবারে বের হয়ে গেছি তা কিন্তু নয়। কিন্তু জিসিনটাতো চলছে।

এডিবি নতুন কোনো কমিটমেন্ট করেছে কিনা-এমন প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, নিশ্চয়ই করেছে, তারা তো বাংলাদেশকে সাহায্য করছে। এটা চলমান, চলতে থাকবে। আমাদের রিজার্ভ উন্নতি করছে।

দেশের সংকট কেটে যাচ্ছে বলা যায়-এমন প্রশ্নের উত্তরে আবুল হাসান মাহমুদ আলী বলেন, হ্যাঁ, সংকট আছে তা ওভারকাম করছি। আস্তে আস্তে আমরা উন্নতি করছি। একদিনে যদি ধারণা করে থাকেন, নতুন মন্ত্রিসভা হলো কালকে সব ঠিক হয়ে যাবে। এরকম হবে না। কিন্তু অন দ্যা ওয়ে, আস্তে আস্তে করতে হবে।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর