সোমবার, ২৭ মে ২০২৪, ০২:৫৬ অপরাহ্ন

শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছে ভারত – পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক / ৫৫ Time View
Update : সোমবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৪

পররাষ্ট্রমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক . হাছান মাহমুদ বলেছেন, ভারতের নেতৃবৃন্দ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছে।

তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে গত ১৫ বছরে অর্থনৈতিক, সামাজিক মানব উন্নয়নের সকল সূচকে আমাদের যেমন অভাবনীয় উন্নতি হয়েছে এর সাথে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে আজ আমরা বিশ্বে পঞ্চম এশিয়াওশানিয়া অঞ্চলে দ্বিতীয়ভারতের নেতারা যেমন অগ্রগতির প্রশংসা করেছেন তেমনি একসাথে কাজের আগ্রহ ব্যক্ত করেছেন।

গত ফ্রেবুয়ারি প্রথম দ্বিপক্ষীয় তিন দিনের সফরে ভারতে যান পররাষ্ট্রমন্ত্রী . হাছান। সোমবার (১২ ফেব্রুয়ারি) ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেতো রেংলি (Reto Renggli) এবং ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েন্টসিলের (Rinchen Kuentsyl) সৌজন্য সাক্ষাত শেষে দিল্লি সফর বিষয়ে সংবাদ সম্মেলনে তিনি কথা জানান।

. হাছান জানান, ভারতের পররাষ্ট্রমন্ত্রী জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সাথে বৈঠকে সীমান্ত হত্যা শূণ্যের কোঠায় নামিয়ে আনতে সীমান্তে প্রাণঘাতী অস্ত্রের বদলেননলেথাল উইপনব্যবহার, মিয়ানমার রোহিঙ্গা ইস্যু, নিরাপত্তাসহ নানা বিষয়ে আলোচনা হয়েছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সাথে বিশেষত: ২০২৬ সালে গঙ্গা চুক্তি নবায়ন, তিস্তার পানিবন্টন, মানুষেমানুষে যোগাযোগ বাণিজ্য বৃদ্ধি, মিয়ানমার রোহিঙ্গা ইস্যুসহ নানা সহযোগিতার ক্ষেত্র নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

সফরের প্রথম দিন ভারতের পররাষ্ট্রমন্ত্রী . এস জয়শঙ্কর ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সাথে শেষ দিনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপরাষ্ট্রপতি জগদীপ ধনকর এবং রাজ্যসভার লিডার অভ দ্য হাউস এবং বাণিজ্য শিল্পমন্ত্রী পীযুষ গয়ালের সাথে বৈঠকের বিষয়ে জানান পররাষ্ট্রমন্ত্রী হাছান।

পাশাপাশি সফরের দ্বিতীয় দিন দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতিবিজড়িত সৌধে শ্রদ্ধা নিবেদন, নয়াদিল্লির বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন আয়োজিতবাংলাদেশভারত সম্পর্কের এক দশকশীর্ষক একক বক্তৃতা দান, প্রেসক্লাব অব ইন্ডিয়া এবংফরেন করেসপন্ডেন্টস ক্লাব অভ সাউথ এশিয়াতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন পররাষ্ট্রমন্ত্রী।

দিল্লি থেকে ঢাকায় ফেরার পথে কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশন আয়োজিত অভ্যর্থনায় সেখানে উপস্থিত সুশীল সমাজ প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন দেশের কূটনীতিকবর্গ সাংবাদিকদের সঙ্গে সংক্ষিপ্ত আলাপের কথাও জানান . হাছান।

ভারতের রাষ্ট্রপতিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ

শুক্রবার ফেব্রুয়ারি নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতের রাষ্ট্রপতিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছি। তিনি আমন্ত্রণ গ্রহণ করেছেন। ব্যাপারে প্রধানমন্ত্রীকে অবহিত করেছি। আনুষ্ঠানিকভাবে ভারতের রাষ্ট্রপতিকে আমন্ত্রণপত্র পাঠানোর কাজ চলছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর