রবিবার, ১৬ জুন ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে বাড়ছে অবৈধ অভিবাসী

আন্তর্জাতিক ডেস্ক / ১২০ Time View
Update : শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের বিভিন্ন সীমান্ত দিয়ে অবৈধ অভিবাসীদের প্রবেশ দিন দিন বেড়েই চলছে। গত বছর (২০২৩ সালে) উত্তর-পূর্বাঞ্চলীয় সীমান্ত দিয়ে এক লাখ ৯১ হাজার ৬০৩ অভিবাসী যুক্তরাষ্ট্রে প্রবেশ করেন। এই সংখ্যা ২০২২ সালের থেকে ৪১ শতাংশ বেশি। শুধুমাত্র কানাডা থেকে অবৈধভাবে প্রবেশের দায়ে ১২ হাজারের বেশি অভিবাসীকে গ্রেফতার করা হয়।

এদিকে দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রের দক্ষিণ সীমান্তে ভিড় করছেন অভিবাসীরা। ফলে কম সুরক্ষিত এবং আরও বিস্তৃত যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্ত দিয়ে অভিবাসী পারাপারের সংখ্যা বাড়ছে।

তবে অভিবাসীদের বেশিরভাগ সীমান্ত পারাপারের বৈধ বন্দর ব্যবহার করছেন। তারপরও ২০২৩ সালে কানাডা থেকে ১২ হাজার ২০০ জনের বেশি অভিবাসীকে অবৈধভাবে প্রবেশের দায়ে গ্রেফতার করা হয়। এই সংখ্যা আগের বছর গ্রেফতার হওয়া তিন হাজার ৫৭৮ জন থেকে ২৪১ শতাংশ বেশি।

বেশির ভাগ অবৈধ অভিবাসী শনাক্তকরণ এড়াতে কানাডা থেকে প্রবেশ করেন বলে জানা গেছে। গত তিন মাসে নিউ ইয়র্ক, ভারমন্ট ও নিউ হ্যাম্পশায়ারের কাউন্টিগুলোতে সীমান্ত পারাপারের রেকর্ড পরিমাণ বেড়েছে।

মেক্সিকো থেকে কানাডায় ভ্রমণকারীদের প্রবেশের জন্য ভিসার প্রয়োজন হয় না। ফলে পরিচয় এড়াতে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে সোয়ান্টন সেক্টর নামে পরিচিত সীমান্তের ২৯৫ মাইল অংশ দিয়ে অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের হার বাড়ছে।

এনওয়াই’র (নিউ ইয়র্ক) চ্যামপ্লেইনে এক নাগরিকের দেওয়া খবরের ভিত্তিতে ১০ বাংলাদেশিকে গ্রেফতার করা হয়।

ইউএস বর্ডার প্যাট্রোল সোয়ান্টন সেক্টরের চিফ পেট্রোল এজেন্ট রবার্ট গার্সিয়া ৮ ফেব্রুয়ারি সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে লেখেন, ‘এজেন্টরা আমাদের কমিউনিটির সতর্কতার ওপর নির্ভর করে। আপনি যদি কিছু দেখেন তবে কিছু বলুন! ১-৮০০-৬৮৯-৩৩৬২ নম্বরে কল করুন।’

২০২৩ সালের ১ অক্টোবর থেকে তিন মাসে ‘সোয়ান্টন সেক্টর’ বর্ডার পেট্রোল এজেন্টরা ৫৫টি দেশের তিন হাজার ১০০ জনের বেশি লোককে গ্রেফতার করেছে।

এরই মধ্যে চলতি বছরের ১ ফেব্রুয়ারি ভোররাতে নিউ ইয়র্কের কাছে বাংলাদেশ থেকে আসা চার পুরুষকে গ্রেফতার করা হয়।

নিউ ইয়র্কের ক্লিনটন, এসেক্স, ফ্র্যাঙ্কলিন, সেন্ট লরেন্স ও হারকিমার কাউন্টি, এবং নিউ হ্যাম্পশায়ারের কুস, গ্রাফটন ও ক্যারল কাউন্টি ও ভার্মন্ট নিয়ে ‘সোয়ান্টন সেক্টর’ গঠিত।

ফেডারেল কর্মকর্তারা জানান, বর্তমানে প্রায় দুই হাজার ২০০ বর্ডার পেট্রোল এজেন্ট যুক্তরাষ্ট্র-কানাডা সীমান্ত পর্যবেক্ষণ করে। এই সীমান্ত পাঁচ হাজার ৫২৫ মাইল প্রসারিত এবং বিশ্বের দীর্ঘতম আন্তর্জাতিক সীমান্ত হিসেবে বিবেচিত।

বর্ডার পেট্রোল কর্মকর্তারা জানান, ১৫টি মিশন ২০২২ সালের অক্টোবর থেকে উত্তর সীমান্তে ৩৭ অভিবাসীকে উদ্ধার করেছে। গত দুই বছরে ইউএস-কানাডা সীমান্ত অতিক্রম করার সময় শিশু ও এক গর্ভবতী নারীসহ অন্তত এক ডজন অভিবাসীকে নদী বা জঙ্গলে মৃত পাওয়া যায়। যাদের মরদেহ বরফ হয়ে গিয়েছিল।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর