সোমবার, ২৭ মে ২০২৪, ১০:০২ পূর্বাহ্ন

আজ সংরক্ষিত নারী আসনে মনোনয়নপত্র দাখিলের শেষদিন

সিনিয়র রিপোর্টার / ১২০ Time View
Update : রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২৪

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আজ। রোববার (১৮ ফেব্রুয়ারি) বিকেল ৪টা পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করবে নারী সংরক্ষিত আসনের পদপ্রার্থীর। এবারের সংষদে ৫০টি সংরক্ষিত আসনের মধ্যে আওয়ামী লীগ ৪৮টি আর জাতীয় পার্টি পাবে দুটি আসন।

নির্বাচন কমিশন (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছিলেন, ১৮ ফেব্রুয়ারি নারী সংরক্ষিত আসনের সব প্রার্থীর একযোগে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করবেন। এক্ষেত্রে কোনো প্রতিদ্বন্দ্বি প্রার্থী না থাকলে মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হওয়ার পর সব প্রার্থীদের গেজেট প্রকাশ করা হবে।

এর আগে ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, ইতিমধ্যে ভোটার তালিকা প্রস্তুত করা হয়েছে। কোনো প্রতিদ্বন্দ্বি না থাকলে ভোটের প্রয়োজন হবে না। তবে এরই মধ্যে দলগুলো তাদের প্রার্থীদের তালিকা ঘোষণা করেছে। এতে ভোট হওয়ার কোনো সম্ভাবনা নেই।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র ১৯ ও ২০ ফেব্রুয়ারি বাছাই হবে। প্রত্যাহার করা যাবে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত। আর ভোটের তারিখ ১৪ মার্চ। কেউ প্রার্থিতা প্রত্যাহার না করলে এই সময়ের পরই ঘোষণা হবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের নাম।

এদিকে ৪৮ সংরক্ষিত নারী সংসদ সদস্য পদে নানা শ্রেণি-পেশার সংশ্লিষ্টদের পাশাপাশি দলের ত্যাগী নেতানেত্রীদেরও মূল্যায়ন করেছে আওয়ামী লীগ। দলের মনোনয়ন পাওয়াদের ৩৪ জনই এবার নতুন মুখ।

জানা গেছে, জাতীয় নির্বাচনে জয়ী না হওয়া এবং মনোনয়ন পেয়েও বাদ পড়া চারজনও আছেন সংরক্ষিত তালিকায়। আর একজন আছেন সাংবাদিক। নারীর অধিকার নিশ্চিত করা, পিছিয়ে পড়া নারী ও এলাকার উন্নয়নের কাজে ভূমিকা রাখার পাশাপাশি দেশে অর্থনীতিতে ভূমিকা রাখতে চান তারা।

দলের পরীক্ষিত ত্যাগী নেতা কর্মীদের জন্যেও ছিল বিশেষ মূল্যায়ন। সাংবাদিকদের একজন প্রতিনিধিও আছেন এবারের সংরক্ষিত আসনে। মুক্তিযোদ্ধাসহ সব শ্রেণি-পেশার প্রতিনিধিত্ব রাখা হয়েছে মনোনয়নে।

আগের সংসদের ৭ জন এবারো মনোনয়ন পেয়েছেন। তারা হলেন, ওয়াসিকা আয়শা খান, ফরিদা খানম, অপরাজিতা হক, নাহিদ ইজাহার খান, শবনম জাহান, অ্যারোমা দত্ত এবং ফজিলাতুন্নেছা ইন্দিরা।

তবে এবার বেশ আলোচনায় থাকলেও বিনোদন অঙ্গনের কাউকে সংরক্ষিত আসনে মনোনয়ন দেয়া হয়নি। বিনোদন জগতের ১৫ জনের বেশি নারী এবার আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছিলেন।

তবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আগেই বলেছিলেন, উড়ে এসে জুড়ে বসবে এমন কাউকে আওয়ামী লীগ সংরক্ষিত আসনে মনোনয়ন দেবে না। দলের মধ্যে যাদের জনপ্রিয়তা আছে তাদেরকে দল মনোনীত করেছেন। দেড় হাজারের বেশি আগ্রহীর মধ্য থেকে যাচাই-বাছাই করে প্রার্থীর তালিকা চূড়ান্ত করা হয়েছে।

এদিকে জাতীয় পার্টি থেকে সালমা ইসলামসহ দুজন মনোনয়ন পত্র জমা দিবেন বলে জানা গেছে।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর