শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১২:১৪ পূর্বাহ্ন

দেশে অগ্নি নিরাপত্তা সরঞ্জাম উৎপাদনের তাগিদ : শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক / ৪৪ Time View
Update : রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২৪

দেশেই অগ্নি নিরাপত্তা ও সুরক্ষা সামগ্রী উৎপাদনের জন্য এ খাতের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

আজ রবিবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘বাংলাদেশে ফায়ার সেইফটি খাতে বিনিয়োগ ও বাণিজ্য সম্ভাবনা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

তিনি বলেন, দেশে বাণিজ্য ও শিল্প সম্প্রসারণের সাথে সাথে অগ্নি নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি বর্তমানে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সেই সাথে বৃদ্ধি পাচ্ছে অগ্নি নির্বাপক ও নিরাপত্তা সামগ্রীর বাজার। এমন পরিস্থিতিতে, আমদানি নির্ভরতা হ্রাস এবং স্থানীয় বাজারে নিজেদের অংশীদারিত্ব বৃদ্ধিতে দেশে এ খাতের শিল্প স্থাপন করুন। এ বিষয় শিল্পমন্ত্রণালয় এবং সরকার সার্বিক সহযোগিতা করবে বলে আশ্বস্ত করেন তিনি।

এ সময় সাভারে অবস্থিত চামড়া শিল্প নগরীর ন্যায় ফায়ার সেইফটি খাতের জন্য পৃথক শিল্প নগরী স্থাপনে সরকারের দৃষ্টি আকর্ষন করেন উদ্যোক্তারা।

সেশনে প্যানেল আলোচক হিসেবে অংশগ্রহণ করেণ এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি মোঃ আমিন হেলালী।
তিনি বলেন, আবাসিক ও বাণিজ্যিক ভবন অগ্নি নিরাপত্তা এখন অত্যান্ত গুরুত্বপূর্ণ। গুণগত মানের ফায়ার সেইফটি সামগ্রী প্রাপ্যতা নিশ্চিতে দেশে এ শিল্পের কারখানা স্থাপনের বিকল্প নেই।স্থানীয় বাজারের পাশাপাশি এ খাতের রপ্তানি সম্ভাবনার কথাও তুলেও ধরেন আমিন হেলালী। ফায়ার সেইফটি শিল্পের উদ্যোক্তাদের স্থানীয় পর্যায়ে কারখানা স্থাপনে এফবিসিসিআই এর পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেয়া হবে বলে জানান তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিডাট অতিরিক্ত সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম, বাংলাদেশ হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরুল্লাহ, ইসাবের সভাপতি এবং এফবিসিসিআই এর পরিচালক মোঃ নিয়াজ আলী চিশতি, ইসাবের সাবেক সভাপতি মোঃ মোতাহার হোসেন খান, ইসাবের সিনিয়র সহ-সভাপতি, মহা পরিচালক, সহ-সভাপতিবৃন্দ, পরিচালকবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ প্রমুখ।

উল্লেখ্য, ইসাব আয়োজিত ৯ম আন্তর্জাতিক ফায়ার সেইফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো ২০২৪ এর অংশ হিসেবে এই টেকনিক্যাল সেশনটির আয়োজন করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর