রবিবার, ১৬ জুন ২০২৪, ১২:৩৭ অপরাহ্ন

বিদেশের কারগারে ৯ হাজার ৩৭০ বাংলাদেশি আটক আছে: পররাষ্ট্র মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক / ১২০ Time View
Update : সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২৪
ফাইল ছবি

বিদেশের কারাগারে ৯ হাজার ৩৭০ বাংলাদেশি আটক রয়েছেন বলে জাতীয় সংসদে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেন, ২৭ টি দেশের কারাগারে তারা বন্দী আছে বলে জানান। এর মধ্যে সৌদি আরবেরে কারাগারে সর্বোচ্চ ৫ হাজার ৭৪৬ জন আটক আছে। তুর্কিতে দ্বিতীয় সর্বোচ্চ ৫০৮জন বন্দীতে আছে।

সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে স্বতন্ত্র সংসদ সদস্য মোহাম্মদ হুছামুদ্দীন চৌধুরীর প্রশ্নের জবাবে এসব কথা জানান পররাষ্ট্র মন্ত্রী।

পররাষ্ট্র জানান ২০২৩ সালের জুলাই হতে ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত এক হাজার ২২৬ জনকে লিবিয়া থেকে, ৫১ জনকে ফ্রান্স ও ইউরোপের অন্যান্য দেশের জেলখানা থেকে প্রত্যাবাসন করা হয়েছে। এছাড়াও ভারত, মায়ানমার এবং মাধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের জেলখানা থেকে আরও প্রায় এক হাজার ৯৫০ জন বাংলাদেশিকে ফেরত আনা হয়েছে।

ভোলা-৩ আসনের সরকার দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রী হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ সরকার ৮১ টি দূতাবাসের মাধ্যমে অন্যান্য দেশের সেঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় রাখছে। প্রাথমিকভাবে দূতাবাস সমূহ ভাড়া করা ভবনের মাধ্যমে কার্যক্রম পরিচালনা শুরু করে থাকলেও, পরবর্তীতে ৩২ টি মিশনের জন্য জমি থাকা সাপেক্ষে নিজস্ব ভবন নির্মাণ, অথবা জমিসহ তৈরি ভবন কেনার জন্য প্রধানমন্ত্রী পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা প্রদান করেছেন। বর্তমানে ১৪ টি দেশে বাংলাদেশের ১৭টি দূতাবাসে নিজস্ব ভবন আছে । এছাড়া সাতটি দেশে মালিকাধীন জমি রয়েছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর