শনিবার, ২২ জুন ২০২৪, ০২:১১ পূর্বাহ্ন

কিংবদন্তি আলতাফ মাহমুদ স্মরণে

নিজস্ব প্রতিবেদক / ১২০ Time View
Update : বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০২৪

বাঙালির চেতনায়, বাঙালির শানিত ধারায় মিশে আছে সেই অমীয় বাণী, আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’! এই সুর আমাদের দেশের মানুষের মননে মিশে গেছে অবিচ্ছেদ্যভাবে। আর সেই সঙ্গে এই গানের কালজয়ী সুরের স্রষ্টা শহিদ আলতাফ মাহমুদও।

এবার একুশে স্মরণে ওয়্যারেবল আর্টের উদ্যোগে রেণুবালার ডিজাইনার পীযূষ কান্তি সরকার পরম মমতায় শাড়ির ক্যানভাসে এঁকেছেন প্রবাদপ্রতিম সুরকার শহিদ আলতাফ মাহমুদকে।

শাড়ির ক্যানভাসে প্রবাদপ্রতিম সুরকার শহিদ আলতাফ মাহমুদের ছবি সেই সঙ্গে ধরে রেখেছেন দেশের এই কৃতী সন্তানের স্বহস্তে লেখা কিছু কথা। শহিদ আলতাফ মাহমুদের কন্যা শাওন মাহমুদের কাছ থেকে সংগৃহীত এই কথাগুলো শাড়িতে অমর করে রাখার বিষয়টি বলতে গিয়ে আপ্লুত হন ডিজাইনার পীযূষ। আর সবচেয়ে সুন্দর বিষয়টি হচ্ছে রেণুবালার সৃজনে এই অনবদ্য শাড়িটি পরেছেন স্বয়ং আলতাফ-তনয়া শাওন মাহমুদ।

শাড়ির সঙ্গে তাঁর ব্যক্তিগত আর পারিবারিক আবেগের সঙ্গে সঙ্গে আমাদের জাতিগত আবেগও জড়িয়ে আছে আষ্টেপৃষ্ঠে। তাই তো শহিদ আলতাফ মাহমুদের প্রতি শ্রদ্ধাঞ্জলি স্বরূপ রেণুবালার এই সৃজন সবাইকে আবেগপ্রবণ করবে। রেণুবালার অনন্য হাতে আঁকা ওয়্যারেবল আর্ট ঘরানার শাড়ির মতোই নরম তাঁতের কাপড়ে স্বহস্তে এঁকেছেন এটি শিল্পী পীযূষ কান্তি সরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর