রবিবার, ২৩ জুন ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন

গণতান্ত্রিক নীতি সমুন্নত রাখতে সরকার অঙ্গীকারাবদ্ধ: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক / ৭৩ Time View
Update : বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪
পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। সংগৃহীত ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন হয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ দেশে গণতান্ত্রিক নীতি সমুন্নত রাখতে সরকারের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

এসময় তিনি ব‌লেন, সরকার জনগণের নাগরিক ও রাজনৈতিক অধিকার নিশ্চিত করার পাশাপাশি ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ডের মাধ্যমে অর্থনৈতিক ও সামাজিক সুরক্ষা প্রদানের লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

স্থানীয় সময় বুধবার (২৮ ফেব্রুয়ারি) জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৫৫তম অধিবেশনের উচ্চ-পর্যায়ের বৈঠকে এক ভিডিও বার্তায় পররাষ্ট্রমন্ত্রী এসব কথা ব‌লেন। জেনেভাতে বাংলাদেশ মিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ‌্য জানানো হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাম্য, অন্তর্ভুক্তিতা, গণতন্ত্র এবং মানবাধিকারের নীতি সমুন্নত রাখার আদর্শে উজ্জীবিত হয়ে সকল নাগরিকের জন্য মানবাধিকার এবং মৌলিক অধিকারের উন্নয়ন ও সুরক্ষায় বাংলাদেশ নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মিয়ানমারের রাখাইনে নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন নিশ্চিত করতে সব পক্ষের সমন্বিত প্রচেষ্টার ওপর জোর দিয়ে তি‌নি ব‌লেন, বাংলাদেশে রোহিঙ্গাদের দীর্ঘস্থায়ী অবস্থান আঞ্চলিক স্থিতিশীলতা ও নিরাপত্তার জন্য হুমকির কারণ হতে পারে। রোহিঙ্গা সংকট সমাধানে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানাচ্ছি।

এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনে নির্বিচারে বেসামরিক নাগরিকদের হত্যার তীব্র নিন্দা জ্ঞাপন এবং অবিলম্বে ইসরায়েলি আগ্রাসন বন্ধের আহ্বান জানান। পবিত্র কুরআনের প্রকাশ্য অবমাননা এবং ইসলামফোবিয়ার নিন্দা জানিয়ে তিনি বিভিন্ন ধর্মের মানুষের শান্তিপূর্ণ সহাবস্থানের ওপর জোর দেন।

এসময় কাউন্সিলকে সার্বজনীনতা, নিরপেক্ষতা ও বস্তুনিষ্ঠতা নীতির আলোকে মানবাধিকার সমুন্নত রাখার বিষয়ে সংস্থাটিকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

প্রসঙ্গত, ২৬ ফেব্রুয়ারি জেনেভায় শুরু হওয়া জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৫৫ তম অধিবেশন আগামী ৫ এপ্রিল পর্যন্ত চলমান থাকবে।

এমআর

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর