রবিবার, ২৩ জুন ২০২৪, ০৩:২৮ পূর্বাহ্ন

ট্রাম্প ইলিনয়সে ব্যালটেও নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক / ৪২ Time View
Update : বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যের একজন বিচারক রায় দিয়েছেন, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিদ্রোহের সাথে জড়িত। একইসঙ্গে ট্রাম্পকে অঙ্গরাজ্যটির প্রাইমারি ব্যালট থেকে নিষিদ্ধও করেছেন তিনি।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইলিনয়ের কুক কাউন্টি সার্কিট বিচারক ট্রেসি পোর্টার এক রায়ে বলেন, ডোনাল্ড ট্রাম্প ‘বিদ্রোহে’র সঙ্গে জড়িত। তাই তাকে রাজ্যের প্রাইমারি নির্বাচনে ব্যালটে নিষিদ্ধ ঘোষণা করা হলো।

এ নিয়ে তিনটি রাজ্যে ব্যালটে নিষিদ্ধ হলেন ট্রাম্প।

এর আগে আরও দুটি অঙ্গরাজ্য- কলোরাডো এবং মেইন মার্কিন সংবিধানের ১৪তম সংশোধনী ‘বিদ্রোহ’ ধারা ধারা লঙ্ঘনের জন্য ট্রাম্পকে প্রাইমারি ভোটের ব্যালট থেকে সরিয়ে দেয়।

তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে মার্কিন সুপ্রিম কোর্ট।

ইলিনয় অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচন আগামী ১৯ মার্চ অনুষ্ঠিত হবে। ইতোমধ্যেই প্রাইমারিতে ভোটগ্রহণ শুরু হয়েছে। রিপাবলিকানদের মধ্যে মনোনয়ন দৌড়ে সবার চেয়ে এগিয়ে থাকা প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্প কমপক্ষে শুক্রবার পর্যন্ত ব্যালটে থাকবেন এবং এসময় তিনি আদেশের বিরুদ্ধে আপিল করার সময় পাবেন।

ট্রাম্পের একজন মুখপাত্র এই রায়কে ‘অসাংবিধানিক’ বলে অভিহিত করেছেন এবং এর বিরুদ্ধে আপিল করার কথা জানিয়েছেন।

২০২১ সালের ৬ জানুয়ারি বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের সময় ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হিলে দাঙ্গা শুরু করে এবং পার্লামেন্ট ভবনে হামলা চালায়। এ ঘটনায় ট্রাম্প উস্কানি দিয়েছেন বলে অভিযোগ রয়েছে।

ক্যাপিটল দাঙ্গার কারণে মার্কিন সংবিধানের ১৪তম সংশোধনীর ‘বিদ্রোহ’ ধারা লঙ্ঘনের জন্য ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেছেন যুক্তরাষ্ট্রের বিচারকদের কেউ কেউ।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর