শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৩:১৯ পূর্বাহ্ন

আফগানিস্তানে ব্যাপক তুষারপাত, নিহত অন্তত ১৫

আন্তর্জাতিক ডেস্ক / ২৯ Time View
Update : শনিবার, ২ মার্চ, ২০২৪

আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে ব্যাপক তুষারপাতে এ পর্যন্ত ১৫ জনের নিহত হয়েছেন বলে জানা গেছে। এছাড়া তুষারপাতজনিত কারণে বিভিন্ন দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৩০ জন।

শনিবার আফগানিস্তানভিত্তিক সংবাদমাধ্যম তোলো নিউজের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে এ তথ্য। তুষারপাতের জের দেশটির বালখ, ফারইয়াব, সার-ই-পুল, জৌজান, হেরাত, ঘোর, কান্দাহার, বামিয়ান, ফারাহ, হেলমান্দ, নূরিস্তানসহ প্রায় সব প্রদেশে লাখ লাখ মানুষ ও গবাদি পশু সীমাহীন ভোগান্তির মধ্যে পড়েছে বলেও উল্লেখ করেছে তোলো নিউজ।

সার-ই-পুলের বাসিন্দা আবদুল কাদির চলমান আবহাওয়া পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে তোলো বলেন, ‘গত কয়েকদিন ধরে তুষারপাত হচ্ছে, এখনও চলছে। তুষারের স্তূপ জমার কারণে প্রদেশের অধিকাংশ সড়ক বন্ধ হয়ে আছে। বাড়ি থেকে বের হওয়ার উপায় নেই। অনেক জায়গায় সাধারণ লোকজন ও গবাদি পশুর খাদ্য সংকট শুরু হয়েছে বলে শুনেছি।’

আমানুল্লাহ নামের আরেক বাসিন্দা বলেছেন, ‘সড়ক বন্ধ থাকার কারণে যেসব এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে, সেসব স্থানে জরুরি ভিত্তিতে খাবার ও পশুখাদ্য পাঠানো প্রয়োজন।’

এদিকে উদ্ভূত পরিস্থিতিতে ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি আপতকালীন কমিটি গঠন করেছে দেশটিতে ক্ষমতাসীন তালেবান সরকার। ইতোমেধ্যে বালখ, জৌজান, বাদঘিস, ফারইয়াব এবং হেরাতের পশুপালকদের জন্য ৫ কোটি আফগানি সহায়তা হিসেবে বরাদ্দ করা হয়েছে।

তালেবান সরকারের কৃষি, সেচ এবং পশুসম্পদ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র মিসবাহউদ্দিন মুস্তাইন জানিয়েছেন, আপদকালীন কমিটির তত্ত্বাবধানে ইতোমধ্যে আফগানিস্তানের সব প্রদেশে বরফে আটকা পড়া মানুষজনকে উদ্ধার, সড়ক নেটওয়ার্ক পুনরুদ্ধার, খাদ্য ও পশুখাদ্য সরবরাহের কাজ শুরু হর্য়ে গেছে।

বরফে আটকে পড়া লোকজনদের উদ্ধারে আফগান রেড ক্রিসেন্ট সোসাইটিও এগিয়ে এসেছে বলে তোলো নিউজকে জানিয়েছেন সোসাইটির মুখপাত্র এরফানউল্লাহ শারাফজাই।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর