বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:৫৪ অপরাহ্ন

মানসম্মত পাটবীজের সংকট দূর করতে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে -জাহাঙ্গীর কবির নানক

নিজস্ব প্রতিবেদক / ৯৮ Time View
Update : বুধবার, ৬ মার্চ, ২০২৪

চলতি পাট মৌসুমে মানসম্মত পাটবীজের সংকট দূর করতে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। চলতি পাট মৌসুমে পাটবীজের সংকট হবে না বলে জানিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রী  এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক,এমপি।

আজ বুধবার (০৬ মার্চ) দুপুরে  ঢাকার মতিঝিলে বাংলাদেশ জুট মিলস্ করপোরেশনে (বিজিএমসি)-এর সম্মেলন কক্ষে জাতীয় পাট দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।

সেমিনারে “পাটবীজ উৎপাদনের সম্ভাবনা, সমস্যা ও উত্তরণের উপায়” শীর্ষক পেপার উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের সদস্য মোঃ মোস্তাফিজুর রহমান এছাড়াও “পাট পচন প্রক্রিয়াঃ আধুনিক ক্রমোন্নয়ন” শীর্ষক পেপার উপস্থাপন করেন বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাজী মোঃ মোছাদ্দেক হোসেন। সেমিনারে চাষযোগ্য উপযোগী জাতের অভাব, পাটবীজ আমদানীতে জটিলতা, মৌসুমে সময়মত মানসম্মত পাটবীজের স্বল্পতা ছাড়াও পাটপচনে জলাশয়ের স্বল্পতার বিষয়ে বিষদ আলোচনা হয়। এসকল সমস্যা সমাধানে করণীয় নির্ধারণ ও কর্মপরিকল্পনা প্রণয়নের উপর জোর দেন এখাতের সংশ্লিষ্ট অংশীজরা।

দ্বাদশ জাতীয় সংসদের ১ম অধিবেশনের সমাপণী ভাষণে মাননীয় প্রধানমন্ত্রী সফল রাষ্ট্রনায়ক জননেত্রী শেখ হাসিনা পাট ও পাটজাত পণ্য এবং চামড়া ও চামড়াজাত পণ্যের উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন জানিয়ে মন্ত্রী বলেন, পাট সম্পর্কে মাননীয় প্রধানমন্ত্রীর বার্তাটি গুরুত্বসহকারে অনুধাবন করে এবিষয়ে কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা হচ্ছে।
পাটখাতের সমস্যা সমাধানে কৃষি মন্ত্রণালয় এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সমন্বয় করে কাজ করা হবে জানিয়ে মন্ত্রী  বলেন, বিশ্বব্যাপী পরিবেশবান্ধব পাট ও পাটপণ্যের ব্যাপক চাহিদাকে গুরুত্ব দিয়ে পাটপণ্যের রপ্তানি বাড়াতে সবাইকে একসাথে কাজ করতে হবে। পাশাপাশি বেসরকারি খাতের উদ্যোগ উৎসাহিত করার জন্য যা যা করণীয় তাই করা হবে।
মন্ত্রী বলেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয় অন্যান্য বছরের ন্যায় এবারও ৬ মার্চ ‘জাতীয় পাট দিবস ২০২৪’ উদযাপন করতে যাচ্ছে। এবারের জাতীয় পাট দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বঙ্গবন্ধুর সোনার দেশ, স্মার্ট পাটশিল্পের বাংলাদেশ’। আগামী ১৪ মার্চ ২০২৪ তারিখ বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি), ঢাকায় পাট দিবসের মূল অনুষ্ঠান আয়োজন করা হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী সফল রাষ্ট্রনায়ক জননেত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উক্ত অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী এদিন ইজারার জন্য নির্ধারিত বিজেএমসি’র ৬টি মিলের বাণিজ্যিক উৎপাদন কার্যক্রমের উদ্বোধন করবেন। এছাড়াও ১৪-১৬ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র  (বিআইসিসি)-তে ০৩ (তিন) দিনব্যাপী বহুমুখী পাটপণ্য প্রদর্শনী ও মেলা আয়োজন করা হয়েছে।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি গোলাম দস্তগীর গাজী,বীরপ্রতীক,এমপি। সেমিনারে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাট সচিব মোঃ আব্দুর রউফ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর