সোমবার, ২৭ মে ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন

 ‘বঙ্গবন্ধু থেকে দেশরত্ন: অনুপ্রেরণার মহাকাব্য’ বইয়ের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক / ১০৬ Time View
Update : বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪

বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ও মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া রচিত ‘বঙ্গবন্ধু থেকে দেশরত্ন : অনুপ্রেরণার মহাকাব্য’ গ্রন্থের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আজ বৃহস্পতিবার (৭ই মার্চ) বিকাল বিকাল ৪টায় তেজগাঁওয়ে ঢাকা জেলা শাখা আওয়ামী লীগ কার্যালয়ে বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

বইটির মোড়ক উন্মোচন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধুর জননেত্রী শেখ হাসিনা।  এ সময় লেখক বিপ্লব বড়ুয়া ও প্রকাশক কবি তারিক সুজাতসহ মন্ত্রিসভার সদস্য এবং বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় ও কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।  বইটির মুখবন্ধ লিখেছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

বাঙালির সর্বশ্রেষ্ঠ সন্তান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা বইটিতে দশটি প্রবন্ধ রয়েছে, যেগুলো ‘বাঙালির চির অনুপ্রেরণার মহাকাব্য’, ‘বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু’, ‘বঙ্গবন্ধুর অনন্য আদর্শ’।  সংগ্রাম’, ‘মহান পিতার প্রতিভাধর কন্যা’, ‘বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধারের দিন’।  ৭ মে ২০০৭’, ‘৩১ জানুয়ারি, ১৯৯৬ ভুলে যাওয়ার অভিশপ্ত দিন’, ‘ইনডেমনিটি অধ্যাদেশ নিয়ে বিএনপির রাজনীতি’, ‘পদ্মা সেতু বিরোধী ষড়যন্ত্র ও ইউনূস কেন্দ্রের বক্তব্য’, ‘ফেব্রুয়ারি ১৫ বিএনপি নির্বাচন ও ইতিহাসের কালো অধ্যায়,’  ‘অন্যান্য দেশের সঙ্গে তুলনামূলক বিশ্লেষণ’ শিরোনামে নির্বাচন কমিশন গঠনতন্ত্র আইন সংকলন করা হয়েছে।  লেখাগুলোতে গুরুত্বপূর্ণ ঐতিহাসিক তথ্যের আলোকে বিশ্লেষণের মাধ্যমে দ্ব্যর্থহীন সত্য উপস্থাপন করা হয়েছে। লেখকের জীবনের অভিজ্ঞতার উপর ভিত্তি করে দুটি রাজনৈতিক স্মৃতিকথাও রয়েছে।

শেষ অধ্যায়ে বিপ্লব বড়ুয়ার দেওয়া একটি ইংরেজির সাথে মোট চারটি সাক্ষাত্কার অন্তর্ভুক্ত করা হয়েছে, যেমন ‘সরকার ভারত বা চীনমুখী নয়, এটি সম্পূর্ণভাবে দেশের জনগণের দিকে’, ‘শুধু শেখ হাসিনার উপর নির্ভর করা প্রশ্নে  মুক্তি’, ‘তরুণ জনগণ সরকারের প্রতি ক্ষুব্ধ, আমি বিশ্বাস করি না’, এবং ‘পঁচাত্তর আমাদের জন্য অত্যন্ত সংবেদনশীল শব্দ’, যেখানে লেখকের রাজনৈতিক দর্শন এবং দৃষ্টি পাঠকের কাছে প্রকাশিত হয়েছে।

ভূমিকায় বঙ্গবন্ধুকন্যা লিখেছেন, ‘বিশ্বের বহু রাজনীতিকের কাজ ইতিহাসের অসামান্য দলিল হিসেবে স্বীকৃত। জাতির জনকের বই এর একটি উল্লেখযোগ্য সংযোজন, বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত বিপ্লবের লেখা বই হিসেবে প্রকাশিত হচ্ছে, এটা আমার জন্য খুবই আনন্দের সংবাদ। লেখাগুলোতে বিপ্লব বাংলাদেশের রাজনীতির এমন কিছু চিত্র তুলে ধরেছেন, যা পাঠকের জন্য রাজনৈতিক প্রবন্ধ পড়ার নতুন অভিজ্ঞতা হিসেবে বিবেচিত হবে। আমি আশা করি বিপ্লবের মতো সব রাজনৈতিক কর্মী সমাজ ও সমাজ নিয়ে নিয়মিত লিখবেন।

বইটির মুখবন্ধ রচনা ও মোড়ক উন্মোচনের জন্য বিপ্লব বড়ুয়া জাতির জনকের জ্যেষ্ঠ কন্যা নেত্রী শেখ হাসিনার প্রতি অশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বইটির প্রকাশক ও উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।

মিস্টার জার্নিম্যান বুকস প্রকাশিত বইটির ডিজাইন করেছেন তারিক সুজাত শিল্পী হাশেম খানের শিল্পকর্ম অবলম্বনে। বইটির মূল্য মাত্র ৬০০ টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর