শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০২:২২ পূর্বাহ্ন

আগামীকাল কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩ স্থানীয় সরকার প্রতিষ্ঠানে ভোট

নিজস্ব প্রতিবেদক / ৮০ Time View
Update : শুক্রবার, ৮ মার্চ, ২০২৪

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বড় পরিসরের কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে নির্বাচন কমিশন ।
রাত পোহালেই কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশনসহ কয়েকটি পৌরসভার ও ইউনিয়নসহ ২৩৩টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে। ময়মনসিংহ কুমিল্লা সিটি কর্পোরেশনসহ কয়েক নির্বাচন অনুষ্ঠিত হবে ইভিএম। বাকিগুলোর ভোট হবে কাগজে ব্যালটে।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর বড় পরিসরের এ নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশন ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, এসব নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি। যে সকল জায়গা থেকে চাহিদা এসেছে সেখানে বেশি ফোর্স দিয়েছি। অতিরিক্ত ম্যাজিস্ট্রেট দেওয়া হয়েছে। আশা করি নির্বাচন ভালোভাবেই হবে। আমাদের প্রস্তুতি সব দিক থেকেই ভালো। নির্বাচনী কোনরকম অনিয়ম হলে তাৎক্ষণিকভাবে সেখানকার বন্ধের নির্দেশ দেয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন। তিনি বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে আইন অনুযায়ী কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। বলা হয়েছে আইনশৃঙ্খলা রক্ষা করার সর্বোচ্চ চেষ্টা করবেন। মানুষ যাতে সুষ্ঠুভাবে ভোট দিতে পারে। এরপরও যদি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, উনারা বন্ধ করে দেবেন। আর যদি না পারে, আমাদের কাছে তথ্য আসলে তা যাচাই করে সত্যতা পেলে আমরা (কমিশন) বন্ধ করে দেবো।
গত ২৪ জানুয়ারি এসব নির্বাচনের তফসিল ঘোষণার সময় নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেন, এবারের স্থানীয় সরকার নির্বাচনের মধ্যে সিটি করপোরেশন, পৌরসভা ও জেলা পরিষদের সাধারণ নির্বাচন এবং বিভিন্ন শূন্যপদের উপনির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন ও ইউনিয়ন পরিষদের শূন্যপদের উপনির্বাচনে ব্যালট পেপারে নির্বাচন অনুষ্ঠিত হবে।
কুমিল্লা সিটি: এই সিটির ২৭টি ওয়ার্ডে মোট কেন্দ্র সংখ্যা ১০৫ টি, ভোট কক্ষ ৬৪০টি। উপনির্বাচনে মোট ভোটার ২ লাখ ৪২ হাজার ৪৫৮ জন। এরমধ্যে নারী ভোটার ১ লাখ ২৪ হাজার ২৭৮ জন, পুরুষ ভোটার ১ লাখ ১৮ হাজার ১৮২ জন, তৃতীয় লিঙ্গের ভোটার ২ জন।
জানা যায়, আইনশৃঙ্খলা রক্ষায় নগরীতে ১২ প্লাটুন বিজিবি এবং পুলিশের ২৭টি মোবাইল টিম এবং ৯টি স্ট্রাইকিং ফোর্স এবং ২টি করে রিজার্ভ ফোর্সসহ আইনশৃঙ্খলা বাহিনীর দুই হাজার ৭৭৪ জন সদস্য মাঠে রয়েছেন।
এই উপনির্বাচনে মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের মেয়ে তাহসিন বাহার সূচনা, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য নুর উর রহমান তানিম, সাবেক মেয়র মনিরুল হক সাক্কু ও নিজাম উদ্দিন কায়সার প্রতিদ্বন্দ্বিতা করছেন।
ময়মনসিংহ সিটি: নগরীর ৩৩ ওয়ার্ডের ১২৮টি ভোট কেন্দ্রের ৯৯০ বুথে ভোট গ্রহণ হবে। এই সিটিতে মেয়র পদে পাঁচ জন (স্বতন্ত্র ইকরামুল হক, এহতেশামুল হক, মো. রেজাউল হক, সাদেকুল হক খান মিল্কী ও জাতীয় পার্টির শহিদুল ইসলাম) প্রতিদ্বন্দ্বিতা করছেন।  এছাড়া সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৯ এবং সাধারণ কাউন্সিলর পদে ১৪৯ জন প্রতিদ্বন্দ্বি প্রার্থী রয়েছেন।
এই সিটিতে ভোট ভোটার ৩ লাখ ৩৬ হাজার ৪৯৬ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৬৩ হাজার ৮৭২, নারী ১ লাখ ৭২ হাজার ৬১৫ এবং ৯ জন হিজড়া ভোটার রয়েছেন।
এই সিটির রিটার্নিং অফিসার মোহাম্মদ বেলায়েত হোসেন জানিয়েছেন, স্ট্রাইকিং ফোর্সের পাশাপাশি ৭ প্লাটুন বিজিবি, ১১ প্লাটুন পুলিশ, আর্মড পুলিশ ও আনসার সদস্য, ১৭ টিম র‌্যাব ছাড়াও ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ১১ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। প্রতিটি ভোটকেন্দ্রে ৪ জন পুলিশ ও ১২ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে ৫ জন পুলিশ ও ১২ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন।
এসব ভোট পর্যবেক্ষণের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদের সমন্বয়ে আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেলটি গঠন করেছে ইসি। সেলটির নেতৃত্বে রয়েছেন ইসির আইডিয়া-২ প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম।
ময়মনসিংহ সিটি করপোরেশনে সাধারণ, কুমিল্লা সিটি করপোরেশনের মেয়রের শূন্য পদে উপনির্বাচন, ৩টি পৌরসভার সাধারণ ও বিভিন্ন পৌরসভার শূন্য পদে উপনির্বাচন,  ১৩টি ইউনিয়ন পরিষদের সাধারণ, ৭টি জেলা পরিষদের উপনির্বাচনসহ ১৮৭টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন শূন্যপদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর