শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৪:১৬ পূর্বাহ্ন

চলতি বছরের মধ্যে শেষ হচ্ছে ৩৩০ প্রকল্প

নিজস্ব প্রতিবেদক / ৪৮ Time View
Update : মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪
ফাইল ছবি

এবছর জুনের মধ্যে ৩৩০টি প্রকল্প শেষ করার প্রতিশ্রুতি দিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা, জানিয়েছেন পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকার।
মঙ্গলবার (১২ মার্চ) শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় সংশোধিত এডিপি অনুমোদন দেন প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা। সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) বরাদ্দ কমেছে ১৮ হাজার কোটি টাকা। ১৮ হাজার কোটি টাকা কমার ফলে আরএডিপি’র আকার দাঁড়িয়েছে ২ লাখ ৪৫ হাজার কোটি টাকা। মূল এডিপির আকার ছিল ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা। এনইসি সভা শেষে পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার সংবাদ সম্মেলন করেন। এসময় পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকার সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন।
পরিকল্পনা সচিব জানান, ২০২৩-২৪ অর্থবছরের মূল এডিপিতে ৩৪৬টি প্রকল্প সমাপ্তির জন্য নির্ধারিত ছিল। এর মধ্যে বিনিয়োগ ২৮৭টি, সম্ভাব্যতা সমীক্ষা ১৭টি, কারিগরি সহায়তা ৩২টি এবং স্ব-অর্থায়ন ১০টি প্রকল্প রয়েছে। সংশোধিত এডিপিতে ৩৩২টি প্রকল্প সমাপ্তির জন্য নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে বিনিয়োগ ২৭১টি, সম্ভাব্যতা সমীক্ষা ১৯টি, কারিগরি সহায়তা ২৯টি, স্ব-অর্থায়ন ১৩টি প্রকল্প রয়েছে। তবে এর মধ্যে ৩৩০টি প্রকল্প শেষ করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা কথা দিয়েছে। এজন্য এসব প্রকল্প বাস্তবায়ন জুনের মধ্যে শেষ করতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ নিশ্চিত করা হয়েছে বলে জানান তিনি।
সচিব বলেন, এই ৩৩০টি প্রকল্পের ফলাফল যথাসময়ে পেতে এবং আর্থিক ও উন্নয়ন পরিকল্পনার শৃঙ্খলা বজায় রাখার উদ্দেশ্যে প্রকল্পগুলোর আবশ্যিকভাবে জুনের মধ্যে সমাপ্ত করতে হবে। তাছাড়া, গত বছরের ১১ মে ২০২৩-২৪ অর্থবছরের এডিপি অনুমোদনের জন্য অনুষ্ঠিত এনইসি সভায় গত বছরের জুনের মধ্যে ২৪টি প্রকল্প সমাপ্তির জন্য নির্ধারিত ছিল। কিন্তু ওই সময়ে ২৪টি প্রকল্প সমাপ্ত করতে না পারায় ২০২৩-২৪ অর্থবছরের এডিপি’তে বরাদ্দসহ পুনরায় অন্তর্ভুক্তির প্রস্তাব অনুমোদন করা হয়। সর্বশেষ অনুমোদিত প্রাক্কলিত ব্যয়ের মধ্যে সীমাবদ্ধ রেখে ২০২৩-২৪ অর্থবছরে প্রকল্পগুলোর আবশ্যিকভাবে সমাপ্ত করতে হবে বলে সিদ্ধান্তও গৃহীত হয়। কিন্তু ২৪টি প্রকল্পের মধ্যে ৭টি প্রকল্প ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত সংশোধিত এডিপি’তে সমাপ্তির জন্য নির্ধারিত তালিকায় রাখা হয়নি। অর্থাৎ প্রকল্পগুলো ২০২৪-২৫ অর্থবছরেও অন্তর্ভুক্তির প্রস্তাব করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর