রবিবার, ২৩ জুন ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন

ন্যাম ভবনে বড় বাসার ভাড়া ৬০০ টাকা, ছোট বাসার ভাড়া ৪০০ টাকা

নিজস্ব প্রতিবেদক / ১০৩ Time View
Update : বুধবার, ১৩ মার্চ, ২০২৪

সংসদ সদস্য ভবনের (ন্যাম ভবন) ফ্ল্যাটের ভাড়া বাড়ানো হচ্ছে। এ ভবনে সংসদ সদস্যদের বরাদ্দ দেয়া শুরুর দুই দশক পর প্রথমবারের মত ভাড়া বৃদ্ধির সুপারিশ এসেছে সংসদীয় কমিটির থেকে। এক্ষেত্রে মাসিক বর্তমান ভাড়া ৬০০ টাকা থেকে বাড়িয়ে বড় আয়তনের গুলো ৩০০০ টাকা এবং ছোটগুলো ২০০০ টাকা করার সুপারিশ করা হয়েছে।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত জাতীয় সংসদের সংসদ কমিটির বৈঠকে এ সুপারিশ আসে।

ঢাকায় ন্যাম সম্মেলন অনুষ্ঠানকে কেন্দ্র করে নব্বইয়ের দশকের শেষ দিকে ন্যাম ভবন তৈরির উদ্যোগ নেয়া হয়। মানিক মিয়া এভিনিউ, নাখালপাড়া ও মিরপুরে বেশ কয়েকটি ভবন করা হয়। বর্তমান আওয়ামী লীগ সরকারের ১৯৯৬-২০০১ মেয়াদে এ উদ্যোগ হলেও পরবর্তীতে বিএনপি-জামাত ক্ষমতায় আসার পর বাংলাদেশে ন্যাম সম্মেলন অনুষ্ঠিত হয়নি। ফলে ওই সম্মেলনকে কেন্দ্র করে তৈরিকৃত ভবনগুলোতে কয়েকশত ফ্ল্যাট অব্যবহৃত অবস্থায় পড়ে থাকে। পরে মিরপুরের ফ্ল্যাটগুলো সরকারি কর্মকর্তাদের আবাসনে এবং মানিক মিয়া এভিনিউ ও নাখালপাড়ার ফ্ল্যাটগুলো সংসদ সদস্যদের বসবাসের জন্য বরাদ্দ দেয়ার সিদ্ধান্ত হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, বিএনপি-জামাত জোট সরকারের (২০০১-০৬) মেয়াদের মাঝামাঝি সময় এসব ভবনের ফ্ল্যাটগুলো নামমাত্র ভাড়ায় এমপিদের অনুকূলে বরাদ্দ দেয়ার সুপারিশ করা হয়। এক্ষেত্রে সংসদ সদস্য ভবনের দক্ষিণ দিকে মানিক মিয়া এভিনিউর প্রতিটি ফ্ল্যাটের মাসের ভাড়া নির্ধারণ করা হয় মাসে ৬০০ টাকা। বরাদ্দের ক্ষেত্রে ঢাকা শহরে নিজের ফ্ল্যাট বা বাড়ি নেই এমন এমপিদের অগ্রাধিকার দেয়ার কথা বলা হয়। অবশ্য ঢাকায় ফ্ল্যাট বাড়ি রয়েছে এমন অনেক এমপিরাও এসব ভবনের ফ্ল্যাট বরাদ্দ পেয়ে থাকে বলে জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ন্যাম ভবনে এমপিদের আবাসন সুবিধা দেয়ার সময় মাসের ভাড়া যে ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছিল তা পরবর্তীতে বাড়ানোর উদ্যোগ নেয়া হয়নি। দুই দশক পরে এবার প্রথমবারের মত ভাড়া বৃদ্ধির সুপারিশ এসেছে। অবশ্য নতুন করে ভাড়া বৃদ্ধির যে সুপারিশ এসেছে সেটাও বর্তমান বাজারের তুলনায় নামমাত্রই।

জানা গেছে, নাখালপাড়াস্থ ন্যাম ভবনের ফ্ল্যাটগুলোর বর্তমান ভাড়া ১২০০ টাকা। সংসদ কমিটির পক্ষ থেকে এসব ফ্ল্যাটের ভাড়া বিদ্যমান ১২০০টা বহাল রাখার সুপারিশ করেছে। অপর দিকে মানিকমিয়া এভিনিউর দক্ষিণ পাশে অবস্থিত ছয়টি ভবনের মধ্যে ১, ২ ও ৩ নম্বর ভবনের প্রতিটি ফ্ল্যাটের আয়তন ১ হাজার ২৫০ বর্গফুট এবং ৪, ৫ ও ৬ নম্বর আয়তন ১ হাজার ৮৫০ বর্গফুট। সবগুলোর বর্তমান ভাড়া মাসে ৬০০ টাকা।  নতুন সুপারিশে বড় ফ্ল্যাটগুলোর ভাড়া ৩০০০ টাকা ও ছোট গুলোর ভাড়া ২০০০ টাকা করার কথা বলা হয়েছে।

এদিকে বৈঠকে কমিটি রাজধানী উচ্চবিদ্যালয়ে গাড়িরহাট না বসাতে এবং স্কুল কার্যক্রমের বাইরে কোন অনুষ্ঠান করতে  জাতীয় সংসদের নিরাপত্তা শাখার সন্মতি নেয়ার সুপারিশ করা হয়েছে।

সংসদ ভবনে এলাকার নিরাপত্তার স্বার্থে এ সুপারিশ করা হয়েছে উল্লেখ করে শাহজাদা বলেন, আমরা গাড়ির হাট বন্ধের সুপারিশ করেছি। আর রাজধানী উচ্চ বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রমের বাইরে কোন অনুষ্ঠান করতে হলে সংসদের নিরাপত্তা শাখা থেকে অনাপত্তি পত্র নিতে বলেছি।

বৈঠকে কমিটি ন্যাম ভবনের জমি ব্যবহার করে দ্রুততম সময়ে আন্ডারপাস নির্মাণ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।এ লক্ষ্যে তিন সদস্যবিশিষ্ট একটি সাব কমিটি গঠন করা হয়। সাজ্জাদুল হাসানকে আহবায়ক করে গঠিত কমিটির অন্য দুই সদস্য হলেন কাজী নাবিল আহমেদ ও এস.এম শাহজাদা।

কমিটির সভাপতি জাতীয় সংসদের চীফ হুইপ নূর- ই- আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য হুইপ ইকবালুর রহিম, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এ বি তাজুল ইসলাম, আশেক উল্লাহ রফিক, কাজী নাবিল আহমেদ, খাদিজাতুল আনোয়ার, এস. এম. শাহজাদা, সাজ্জাদুল হাসান ও এ কে এম মোস্তাফিজুর রহমান অংশগ্রহণ করেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর