বুধবার, ১৯ জুন ২০২৪, ০৬:৪৩ পূর্বাহ্ন

তিন প্রকল্পে ব্যয় বেড়েছে ৯৭৬ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক / ৬১ Time View
Update : বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪

তিনটি উন্নয়ন প্রকল্পে কাজের পরিমাণ বেড়ে যাওয়ায় ৯৭৬ কোটি ৯৭ লাখ ৭৫ হাজার ৪৭৬ টাকা ব্যয় বেড়েছে। এর মধ্যে আছে কর্ণফুলী টানেল, মাতারবাড়ী পোর্ট ডেভেলপমেন্ট ও ওয়াসার একটি প্রকল্প। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমেদান দিয়েছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। পরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত জানান।

অতিরিক্ত সচিব বলেন, ‘কর্ণফুলী নদীর তলদেশে বহু লেন সড়ক টানেল নির্মাণ’ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের চুক্তির মেয়াদ ও মূল্য বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পরামর্শক এসএমইসি ও সিওডব্লিউআই-কে ২৯১ কোটি ৩৭ লাখ ৫৮ হাজার ৪৬৪ টাকায় নিয়োগের চুক্তি করা হয়। মূল টানেলের ত্রুটি শনাক্ত ও অসম্পন্ন কাজ তদারকির জন্য পরামর্শক প্রতিষ্ঠানের চুক্তির মেয়াদ ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত বৃদ্ধিজনিত কারণে মূল চুক্তির অতিরিক্ত ১ কোটি ৪ লাখ ৪১ হাজার ৫৩৬ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

সভায় ‘মাতারবাড়ী পোর্ট ডেভেলপমেন্ট’ প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠানের অতিরিক্ত কাজের ভেরিয়েশন বাবদ ২৪ কোটি ৫ লাখ ৩২ হাজার ৪৬৩ টাকা বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, ‘ঢাকা এনভায়রনমেন্টালি সাসটেইনেবল ওয়াটার সাপ্লাই’ প্রকল্পের পূর্ত কাজের সময় ও ব্যয় বৃদ্ধির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটি বাস্তবায়ন করছে যৌথভাবে (১) সুয়েজ ইন্টারন্যাশনাল এবং (২) ওটিভি ভেওলিয়া। চুক্তি অনুসারে পূর্ত কাজ চলমান অবস্থায় টেন্ডারভুক্ত/টেন্ডারবহির্ভূত আইটেম হ্রাস/বৃদ্ধি হওয়ায় ঠিকাদারের সঙ্গে পূর্ত কাজের সময় বৃদ্ধি ও ব্যয় বৃদ্ধির জন্য মূল চুক্তির অতিরিক্ত ৯৫১ কোটি ৮৮ লাখ ১ হাজার ৪৭৭ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে কমিটি তা অনুমোদন করে।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর