রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন

বায়ু দূষণ ও তাপমাত্রা কমাতে ঢাকা উত্তর সিটির সমঝোতা স্মারক স্বাক্ষরিত

নিজস্ব প্রতিবেদক / ৪৪ Time View
Update : বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) অধীন এলাকায় বায়ুদূষণ ও তাপমাত্রা কমাতে গবেষণার মাধ্যমে কারণ ও সম্ভাব্য প্রতিকার খুঁজে বের করতে তিনটি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সংস্থা তিনটি হলো বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস), ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ও ঢাকা নর্থ কমিউনিটি টাউন ফেডারেশন।

আজ বৃহস্পতিবার সকাল ১১টায় রাজধানীর গুলশান-২ নগর ভবনের সভাকক্ষে বায়ুদূষণ ও তাপমাত্রা কমাতে গবেষণা কার্যক্রমের বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়নে বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস), ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এবং ঢাকা নর্থ কমিউনিটি টাউন ফেডারেশনের পারস্পরিক সহযোগিতায় আগামী ১ বছর ব্যাপী ‘বেজলাইন স্টাডি অন দ্যা রোল অব ভেজিটেশন ইন রিডিউসিং টেম্পারেচার অ্যান্ড এয়ার পলিউশন: আ স্টাডি ইন ইনফরমাল সেটেলমেন্ট অব ঢাকা নর্থ সিটি কর্পোরেশন’ শীর্ষক গবেষণাটি ডিএনসিসি’র আওতাধীন ৫টি ইনফরমাল সেটেলমেন্ট এলাকায় পরিচালিত হবে। সমঝোতা স্মারক অনুষ্ঠানে বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এর চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার গবেষণা কার্যক্রমটির উপর ধারণাপত্র উপস্থাপন করেন।

সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন ডিএনসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম, বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এর চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর ন্যাশনাল ডিরেক্টর সামিউল সুরেশ কুমার বার্ট এবং ঢাকা নর্থ কমিউনিটি টাউন ফেডারেশন এর প্রেসিডেন্ট নাসরিন আক্তার।

অনুষ্ঠানে ডিএনসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মীর খায়রুল আলম বলেন, ঢাকা শহরে তাপমাত্রা দিনদিন বেড়েই চলেছে। বর্তমানে ঢাকার বায়ুদূষণ অনেক বেশি। ডিএনসিসি ইতোমধ্যে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছে। তাপমাত্রা নিয়ন্ত্রণে ও বায়ুদূষণ রোধে এটি ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদী। আজকে এই সমঝোতা স্মারকের মাধ্যমে শুরু হওয়া যৌথ গবেষণা কার্যক্রমের মাধ্যমে বায়ুদূষণ রোধ ও তাপমাত্রা নিয়ন্ত্রণে আরও কী কী করণীয়, সে বিষয় সঠিক সিদ্ধান্ত নেওয়া সম্ভব হবে এবং শহরের পরিবেশ রক্ষায় এই সমন্বিত উদ্যোগ ব্যাপক ভূমিকা রাখবে।

ডিএনসিসি’র প্রধান নগর পরিকল্পনাবিদ মাকসুদ হাসেম এর সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন প্রধান প্রকৌশলী ব্রিগেঃ জেনাঃ মো. মঈন উদ্দিন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা ক্যাপ্টেন মোহাম্মদ ফিদা হাসান, ডিএনসিসি’র বিভাগীয় প্রধান এবং ঊর্ধ্বতন কর্মকর্তা; ইউএনডিপি এর টাউন ম্যানেজার মো. মারুফ হোসেন; ক্যাপস এর পরিচালক এডভোকেট রাশেদুজ্জামান মজুমদার, বৈজ্ঞানিক কর্মকর্তা ইঞ্জিঃ মারজিয়াত রহমান ও ইঞ্জিঃ নাছির আহম্মেদ পাটোয়ারী; ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সিনিয়র ডিরেক্টর চন্দন জি গোমেজ, ডেপুটি ডিরেক্টর মঞ্জু মারিয়া পালমা ও সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার জোয়ানা ডি রোজারিও এবং ঢাকা নর্থ কমিউনিটি টাউন ফেডারেশনের জেনারেল সেক্রেটারি শান্তা।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর