বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:০৮ পূর্বাহ্ন

আমাদের দেশের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে হবে- হানিফ

শেখ সাদী খান / ১১৭ Time View
Update : সোমবার, ২৫ মার্চ, ২০২৪

হানিফ বলেন এই গণহত্যায় ত্রিশ লক্ষ মানুষ প্রাণ হারিয়েছিল অথচ এই গণহত্যা এখনো আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেনি। আমাদের দেশের গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিবে হবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুউল আলম হানিফ।

সোমবার ( ২৫ মার্চ) দুপুরে রাজধানীর ২৩ বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের দলীয় কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর- দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত ২৫ মার্চ গণহত্যা দিবসের সমাবেশে তিনি এসব কথা বলেন।

হানিফ বলেন, বিশ্বে যে সমস্ত গণহত্যা হয়েছিল সেসব গণহত্যার স্বীকৃতি আছে কিন্তু একাত্তর সাথে যে ত্রিশ লক্ষ বাঙালি প্রাণ দিয়েছিল সেটার আন্তর্জাতিক স্বীকৃতি নাই। এটা আমাদের জন্য অত্যান্ত দুর্ভাগ্যজনক ।

হানিফ আরও বলেন, এইদিন আমাদের নিরস্ত্র মানুষের ওপর হামলা চালিয়ে পাকিস্তান গণহত্যা শুরু করেছিল। আজকে ২৫ মার্চ, একাত্তরের পঁচিশে মার্চ যেদিন গণহত্যা শুরু হয়েছিল এই গণহত্যার স্বীকৃতি এখনো পাইনি। নাৎসি বাহিনীর হাতে ১ লাখ ১০ হাজার মানুষ প্রাণ হারিয়েছিল সেটার স্বীকৃতি আছে, রুয়ান্ডার গণহত্যা, বসনিয়ার গণহত্যার স্বীকৃতি আছে; কিন্তু আমাদের ত্রিশ লাখ মানুষ প্রাণ হারিয়েছিল সেটার স্বীকৃতি নেই।

তিনি আরও বলেন এই সমাবেশ থেকে জাতিসংঘের কাছে দাবী জানাই যারা একাত্তর সালে সংগঠিত এই গণহত্যা মানেনা তাদেরকে রাজনৈতিকভাবে বয়কট করে আন্তর্জাতিকভাবে আমরা আদায় করবো। এটাই আমাদের অঙ্গিকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর