বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৬:১১ পূর্বাহ্ন
শিরোনাম
এমপি আনোয়ারের হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত মূলহোতাসহ কয়েকজনকে গ্রেপ্তার: পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী স্বনির্ভর অর্থনীতির দেশ গড়তে নিরলস কাজ করে যাচ্ছেন: ডেপুটি স্পিকার বগুড়া সদরের আলুর সঙ্গে মজুত রাখা সোয়া দুই লাখ ডিম আলুর ব্যাপারীও শিক্ষাপ্রতিষ্ঠানের সভাপতি হয়ে শিক্ষকদের নির্যাতনের চেষ্টা করে এমপি আনোয়ারুল হত্যাকাণ্ড দুই দেশের কোনো বিষয় নয়: পররাষ্ট্রমন্ত্রী ১৫ দিনের কর্মসূচি ঘোষণা বিএনপির এমপি আনার হত্যার বিষয়ে আরও যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী কঠিন আত্মবিশ্বাসের পেছনে বন্ধুদের চেয়ে শত্রুদের ভূমিকা বেশি: পরিমণি এবার লন্ডন মাতাবেন জায়েদ খান ও নগর বাউলখ্যাত জেমস গুজরাটে জঙ্গি গ্রেফতারের কারণে অনুশীলন বাতিল বেঙ্গালুরুর

মাতৃগর্ভ থেকে আমি সুর নিয়েই জন্মেছি- সৈকত

শেখ সাদী খান / ৯০০ Time View
Update : রবিবার, ৩১ মার্চ, ২০২৪

মাতৃগর্ভ থেকেই সুর শুনে জন্মেছি, এরপর বড় হয়েছি সঙ্গীতের সাধনা দেখতে দেখতে। সঙ্গীতের সুর-লহরী মিশে আছে আমার রন্ধ্রে রন্ধ্রে….মন ও মননে। সঙ্গীতের প্রতি কতটা নিবেদিত প্রাণ হলেই এমন সত্য সুন্দরের প্রকাশ ঘটে ! সঙ্গীতের প্রতি কতটা আত্মবিশ্বাস থাকলে এমন করে বলা যায় ! তবে সৈকতের সঙ্গীতের প্রথম হাতেখড়ি বড় ভাই অসীম রায়ের কাছে।

একজন শিল্পী হিসেবে আজীবন মানুষের মনে স্থান করে নিতে হলে নিয়মিত রেওয়াজের বিকল্প কিছু নেই। আর যারা সঙ্গীতটাকে পেশা হিসেবে বেছে নিয়েছেন তাদের ক্ষেত্রে শাস্তীয় সঙ্গীত শেখা তো অপরিহার্য। যদিও আমাদের দেশে দুই চারটে গান গেয়ে ভাইরাল নামক ভাইরাসে আক্রান্ত হলে দর্শকের হাততালি কম পাওয়া যায়না।

আজকাল গানের বাণীর চেয়ে বাদ্যযন্ত্রের অত্যাচার বেশি চলে সঙ্গীতে। মানুষ সঙ্গীতের কিছু না বুঝলেও গানে বাদ্যের নাচানিকুদানি থাকলে আর কিছু চায়না। বলা যায়, এই সময়কালটা ভালো সঙ্গীত সৃষ্টির অকাল চলছে। প্রযুক্তি ব্যবহার করে যে কেউ শিল্পী হয়ে যাচ্ছেন। তবে এসবের সীমা আছে, মন্দ কিছু দীর্ঘদিন টিকেনা।

সম্প্রতি আমরা সু-গায়ক, চর্চিত কণ্ঠের অধিকারি সৈকতের সাথে কথা বলি। দীর্ঘদিনের চেনাজানা আমাদের । সেজন্য ফারমায়েশি আলাপের কোন দরকার নেই। আমরা গান আর কাজ নিয়ে কথা বললে সেটাই ভালো হবে।

সৈকতেরও উত্তর আসে হ্যাঁ এটাই উত্তম !  সঙ্গীত নিয়ে রাজধানীর ইউনিভার্সিটি অফ ডেভোলপমেন্ট অলটারনেটিভ (ইউডা) তে স্নাতক পড়ছেন। সেখানে প্রধান বিষয় রয়েছে শাস্ত্রীয় সঙ্গীত।

সোনালী বার্তাঃ আপনি তো রিয়েলিটি শো-এর মাধ্যমে উঠে এসেছেন ?

সৈকতঃ হ্যাঁ আমি চ্যানেল আই সেরাকণ্ঠের মাধ্যমে উঠে এসেছি ।

সোনালী বার্তা: এই মূহুর্তে কি নিয়ে ব্যস্ততা চলছে?

সৈকতঃ বেশ কিছু টেলিভিশনের প্রোগ্রাম নিয়ে ভালোই ব্যস্ততা যাচ্ছে।

সোনালী বার্তা: ঈদে কয়টা মৌলিক গান আসছে?

সৈকত: বেশ কিছু মৌলিক গানের কাজ চলছে, আমি মৌলিক গান সৃষ্টিতে বিশ্বাসী, ঈদের আগেই বাজারে আসবে কিন্তু এই মূহুর্তে বলবো না ।

সোনালী বার্তা: প্রিয় রঙ?

সৈকত: সাদা ।

সোনালী বার্তা: প্রিয় খাবার?

সৈকত: নুডুলস ।

সোনালী বার্তা: কার হাতের রান্না সবচেয়ে প্রিয়

সৈকতঃ মায়ের হাতের রান্না ।

সোনালী বার্তা: পছন্দের পোশাকের তালিকায় এগিয়ে রাখবে কোনটা?

সৈকতঃ পাঞ্জাবি।

সোনালী বার্তা: অনুসরণীয় ব্যক্তি কে?

সৈকত: বাপ্পা মজুমদার, দেশের বাইরে পণ্ডিত অজয় চক্রবর্তী।

সোনালী বার্তা: প্রিয় ঋতু?

সৈকতঃ শীতকাল ।

সোনালী বার্তা: মন্দ লাগে যা দেখলে এখনো?

সৈকতঃ যদি বলতে চাই তবে বলবো প্রস্থানের যুগ চলছে। কোন সম্পর্কই টিকছেনা দীর্ঘদিন। পাশ্চাত্য সংস্কৃতি সভ্যতা নোংরামিগুলো আমাদের গ্রাস করেছে বিপুলভাবে।

সোনালী বার্তা: বাংলাদেশে সঙ্গীতের ভবিষ্যত কি?

সৈকতঃ এদেশের সঙ্গীতের ভবিষত নিয়ে বলতে গেলে বলবো, বিগত দশ –বারো বছর সঙ্গীতের তেমন উন্নতি ঘটেনি, একটা ধোয়াশা চলছে। তবে আশা করা যায় আগামী দশ-বারো বছর পর এদেশের সঙ্গীতাঙ্গন আবার তার রূপে ফিরবে।

সোনালী বার্তা: এ দেশের শিল্পীদের সুবিধা-অসুবিধা কি কি?

সৈকত: এদেশের প্রেক্ষাপটে শিল্পীর সুবিধা হচ্ছে বাংলাদেশে এতো এতো সঙ্গীতের সম্ভার, যে গলায় একটু সুর থাকলেই গাইতে পারা যায়। সংস্কৃতির পথে আমরা যারা হাটতে চাই বাধাটা ভীষণ।

সোনালী বার্তা: জীবনের স্মরণীয় মূহুর্ত কি?

সৈকত: যখন ক্লাস ফাইভে পড়ি সেবার ট্যালেন্টপুলে বৃত্তি পাই এবং থানা ফাস্ট হই । এখন পর্যন্ত এটাই আমার জীবনে স্মরণীয় মূহুর্ত ।

সোনালী বার্তা: ফেলে আসা কোন স্মৃতি আজও উস্কে দেয়?

সৈকত: শৈশব, ভীষণভাবে এখোনো পিছু টানে।

সোনালী বার্তা: জীবনে ফিরে পেতে চাইলে কি চাইবেন?

সৈকতঃ মাতৃগর্ভ ফিরে চাইবো ।

সোনালী বার্তা: শিল্পীরও একজন পছন্দের শিল্পী থাকে সে তালিকায় কাকে এগিয়ে রাখবেন?

সৈকতঃ দেশে সুবীর নন্দী, ওপার বাংলায় মান্না-দে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর