শনিবার, ২২ জুন ২০২৪, ০৩:৩২ পূর্বাহ্ন

লঙ্কানদের ঝড়ে বিধ্বস্ত টাইগার শিবির

ক্রীড়া প্রতিবেদক / ৯৬ Time View
Update : সোমবার, ১ এপ্রিল, ২০২৪

হঠাৎ শ্রীলঙ্কান বোলিং ঝড়ে লন্ডভণ্ড হলো বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। মাত্র কয়েক রানের ব্যবধানে তিন উইকেট হারিয়ে বেশ চাপে পড়েছে টাইগাররা। দলীয় ১০০ রানের আগে সাজ ঘরে জাকির। তারপর শতক পেরোতেই আরও দুই উইকেটের পতন। দলীয় কাপ্তান নাজমুল হাসান শান্ত ও আর তাইজুল ইসলাম ২২ রান করে আউট হন। এই প্রতিবেদন পর্যন্ত ৪০ ওভারে চার উইকেট হারিয়ে ১১৩ রান সংগ্রহ করেছে টাইগাররা। নতুন ব্যাটসম্যান হিসেবে মাঠে নেমেছে সাকিব আল হাসান। তাকে সঙ্গ দিচ্ছেন মোমিনুল হক।

এর আগে সোমবার (১ এপ্রিল) চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে ১ উইকেটে ৫৫ রান নিয়ে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। এদিন ব্যাট হাতে সকালটা খারাপ কাটেনি টিম টাইগার্সের। আগের দিনের দুই অপরাজিত ব্যাটার জাকির হাসান নাইটওয়াচম্যান তাইজুল ইসলাম মিলে বড় জুটি গড়ার চেষ্টা করেছেন। ২৮ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেন তিনি। প্রথম সেশনের শেষ দিকে হাফসেঞ্চুরি তুলে নেন তিনি। এরপর আউট হন বিশ্ব ফার্নান্দোর দুর্দান্ত এক ইনসুইংয়ে। ৯৭ বলে ফিফটি পূরণ করেন জাকির। তার বিদায়ে ভাঙে ১২২ বলে ৪৯ রানের জুটি। তারপর ধস।

জাকির হাসান ফিফটি করে মাঠ ছাড়ার পর ক্রিজে এসেছিলেন নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ অধিনায়ক মিনিট কয়েকের বেশি টিকতে পারেননি, বিদায় নেন দিমুথ করুনারত্নেকে ক্যাচ দিয়ে। ২ মিনিট পর বিদায় নেন তাইজুল ইসলামও।

প্রবাথ জয়াসুরিয়ার ওভারে শর্ট মিডউইকেটে করুনারত্নেকে ক্যাচ দেন শান্ত। ১১ বলে তিনি করেন মাত্র ১ রান। প্রথম টেস্টের দুই ইনিংসে তার ব্যাট থেকে এসেছিল যথাক্রমে ৫ ও ৬ রান। শান্ত মাঠ ছাড়ার পর মুমিনুল হক ২টি ও তাইজুল ৩টি বল ফেস করেন। পরের বলেই বিদায় নেন তাইজুল। ৬১ বলে ২২ রান করেন তিনি।

এর আগে ঘুরে দাঁড়ানোর মিশনে দ্বিতীয় টেস্টে টস হেরে ফিল্ডিংয়ে নামে বাংলাদেশ। তবে বাংলাদেশকে হতাশ করে দিয়ে প্রথম দিনেই নিজেদের সংগ্রহ ৩০০ পার করে ফেলে শ্রীলঙ্কা। নিশান মাদুশকা, দিমুথ করুণারত্নে ও কুশল মেন্ডিসের অর্ধশতকে ভর করে ৯০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৩১৪ রান করে প্রথম দিন শেষ করে শ্রীলঙ্কা।

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে শ্রীলঙ্কার একাধিক ক্যাচ তালুবন্দী করতে ব্যর্থ হয় বাংলাদেশ। যার ফলে প্রথম দিনেই ৩০০ রান পার করে ফেলে লঙ্কানরা। এরপর দ্বিতীয় দিনেও বাংলাদেশের ক্যাচ মিসের মহড়া চলতে থাকে। যার চড়া মাশুলও গুণতে হয়েছে টাইগারদের। বাংলাদেশের এমন ক্যাচ মিসের সুযোগে প্রথম ইনিংসে ৫৩১ রান তুলে শ্রীলঙ্কা।

লঙ্কানদের এমন রেকর্ড গড়া সংগ্রহের বিপরীতে ব্যাট করতে নেমে দলীয় সংগ্রহ ৫০ রান পেরোনোর আগেই প্রথম উইকেট হারালেও নিরাপদেই দিন পার করে বাংলাদেশ।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর