বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৪:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম
রাতেই সারা দেশে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হবে: পলক এভাবে বাংলাদেশ মিশন শেষ করতে হবে ভাবিনি: পিটার হাস বিএনপি-জামায়াত অহিংসতার নামে সহিংস আন্দোলন চালিয়েছে : জয় আগামীকাল থেকে স্বল্প দূরত্বে ট্রেন চলবে মোতায়েনরত সেনাসদস্যদের কার্যক্রম পরিদর্শন সেনাপ্রধানের মাঠে অনুপস্থিত নেতাদের তালিকা তৈরি হবে: ওবায়দুল কাদের শতভাগ নিরাপত্তা নিশ্চিত না হওয়া পর্যন্ত আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে পারছি না: শিক্ষামন্ত্রী বিএনপি এখনো ধ্বংসের সুরে কথা বলছে : ওবায়দুল কাদের আপনারাই যখন বলবেন আমরা স্বস্তি অনুভব করছি, তখনই কারফিউ প্রত্যাহার করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী মামলার চার্জশিট পাওয়ার পর ব্যবস্থা নেওয়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

`নগরীতে ‘কুলিং স্পেস’ তৈরির চেষ্টা হচ্ছে’

সিনিয়র রিপোর্টার / ৩৯ Time View
Update : সোমবার, ২২ এপ্রিল, ২০২৪
চিফ হিট অফিসার বুশরা আফরিন। ফাইল ছবি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) চিফ হিট অফিসার বুশরা আফরিন জানিয়েছেন, রাজধানীতে নগরবাসীর পানীয় জলের সুব্যবস্থা বাড়ানোর চেষ্টা করছে সিটি করপোরেশন। এ ছাড়া পথচারীদের জন্য ‘কুলিং স্পেস’ তৈরির চেষ্টাও চলছে। ফলে নগরবাসী যাতায়াতের সময় বিশ্রাম নেয়ার সুযোগ পাবেন। রোববার (২১ এপ্রিল) গণমাধ্যমকে এসব কথা জানান তিনি।

চলমান তাপপ্রবাহ সম্পর্কে বুশরা আফরিন বলেন, অতিরিক্ত তাপমাত্রাজনিত জনস্বাস্থ্য সংকট মোকাবিলায় আমাদের সবার সচেতনতা কাম্য। নিজের, পরিবারের এবং সমাজের সবার অংশগ্রহণের মাধ্যমে এই সচেতনতা বৃদ্ধি সম্ভব। খুব সাধারণ কিছু পথ অবলম্বন করে আমরা নিজেদের ঝুঁকিমুক্ত রাখতে পারি। যেমন বেশি বেশি পানি পান করা, ঢিলেঢালা পোশাক পরা, যথাসম্ভব ছায়ার মধ্যে থাকার চেষ্টা করা এবং অসুস্থ বোধ করলে বিশ্রাম নেওয়া বা বেশি খারাপ বোধ করলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া।

গত এক বছরে তার কাজের অগ্রগতির বিষয়ে বুশরা আফরিন বলেন, গত এক বছরে আমরা উল্লেখযোগ্য কিছু পদক্ষেপ নিয়েছি। তার মধ্যে অন্যতম হলো বস্তি এলাকায় জনসচেতনতা বৃদ্ধি। বস্তিবাসী অন্যতম প্রবল ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী। সেসব জায়গায় গাছ লাগানোর মাধ্যমে তাদের সম্পৃক্ত করা হয়েছে। রোপিত গাছের রক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছে তাদের। এ ছাড়া আবহাওয়া অধিদপ্তরসহ আরও কিছু সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান ও এনজিওর সঙ্গে আমরা যুক্ত হয়ে কার্যক্রম চালু করতে যাচ্ছি শিগগিরই। কল্যাণপুর এবং বনানীতে পাইলট প্রজেক্ট হিসেবে আমরা নগর বন তৈরি করতে যাচ্ছি, যা একই সঙ্গে শীতলকরণ, বায়ুদূষণ রোধ এবং মাটির গুণাগুণ বাড়াবে।

বুশরা আফরিনকে নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আরশট-রকফেলার ফাউন্ডেশন রেসিলিয়েন্স সেন্টার (আরশট-রক)। তিনি ফাউন্ডেশনের হয়ে এশিয়ার প্রথম শহর হিসেবে ডিএনসিসিতে দায়িত্ব পালন করছেন।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর