বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন

চূড়ান্ত পর্যায়ের নির্দেশনার অপেক্ষায় নেতা-কর্মীরা

শেখ সাদী খান / ৮৫ Time View
Update : সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

আওয়ামী লীগ প্রতিষ্ঠার হীরক জয়ন্তী পালনসহ ১৬টি এজেন্ডা নিয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে বসতে যাচ্ছে আগামীকাল সন্ধ্যা ৭ টায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে।

এছাড়া মেয়াদ উত্তীর্ণ সহযোগী ও ভ্রাতৃপতিম সংগঠনের সম্মেলন, দলে শৃঙ্খলা ফেরানো, উপজেলা নির্বাচনে দলীয় এমপি মন্ত্রীদের আত্মীয়স্বজনদের নির্বাচনে যারা দলের নির্দেশনা অমান্য এবং উপেক্ষা করে ভোট করছে তাদের বিষয়েও সিদ্ধান্ত আসতে পারে এই বৈঠক থেকে।

রোববার দুপুরে আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক সায়েম খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৈঠকের কথা জানানো হয়। আগামীকাল ৩০ এপ্রিল মঙ্গলবার, সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে বাংলাদেশ আওয়ামী লীগ-এর কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সভার সভাপতিত্ব করবেন। আওয়ামী লীগ-এর সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্যদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

দেশের প্রধান  বিরোধী দল বিএনপি দলীয়ভাবে উপজেলা নির্বাচন অংশগ্রহণ না করলেও দলের সিদ্ধান্তকে উপেক্ষা করে প্রথম ধাপের নির্বাচনে বিএনপির প্রায় ১৫০ জনের মতো তৃণমূল পর্যায়ের নেতারা অংশগ্রহণ করছে।

এছাড়া  বিরোধী দলীয় প্রধান খালেদা জিয়া, বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দের বিরুদ্ধে বিভিন্ন সময়ে মিথ্যা ও হয়রানিমূলক মামলা প্রত্যাহারসহ মুক্তির দাবীতে এবং সরকার হঠানোর একদফার দাবীতে নতুন করে রাজপথে সক্রিয় হচ্ছে।
এবং বিএনপি নতুন করে বিভিন্ন রাজনৈতিক কর্মসূচি ঘোষণা করেছে।

বিএনপির নতুন করে এই রাজনৈতিক কর্মসূচি কিভাবে দেখছেন ক্ষমতাসীন দলটির নেতারা সেটার আদ্যোপান্ত জানার চেষ্টা করেছে সোনালী বার্তা।

ক্ষমতাসীন দলের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা যায়, বিএনপির সরকার হটানোর কর্মসূচিকে তেমনটি আমলে না নিলেও সতর্ক ও সজাগ আছেন।

নেতারা এও বলছেন, বিএনপি শান্তিপূর্ণভাবে রাজনৈতিক কর্মসূচি পালন করতেই পারে এটা তাদের গণতান্ত্রিক অধিকার।
তবে শান্তিপূর্ণ কর্মসূচির নামে আরেকটা ২৮ অক্টোবর ঘটানোর চেষ্টা করা হলে আইনশৃঙ্খলা রক্ষা-বাহিনী তাদের মতো করে ব্যবস্থা গ্রহণ করবেন।

কেউ দেশের সাধারণ মানুষের জানমাল, রাষ্ট্রীয় সম্পদ নষ্ট করলে সরকার আইনিভাবেই ব্যবস্থা গ্রহণ করবে। সরকার তো সে সময় বসে থাকবে না।

ক্ষমতাসীন দলটির নেতারা এও বলছেন, সাংগঠনিকভাবে আমরা সতর্ক দৃষ্টি রাখছি বিএনপির কর্মসূচি ঘিরে। কারণ তাদের অতীত ইতিহাস ভালো না। আর আওয়ামী লীগ দেশের মানুষের জন্য রাজনীতি করে। দেশের সাধারণ মানুষ আওয়ামী লীগের শক্তি।

আত্মবিশ্বাসের সাথে ক্ষমতাসীন দলের নেতারা বলছেন, চাইলেই একটা নির্বাচিত সরকারকে ধাক্কা দিয়ে ফেলে দেয়া যাবে না। আওয়ামী লীগের ভিত্তি মাটির অনেক গভীরে প্রোথিত। বিগত দিনগুলোতে আওয়ামী লীগ নানা লড়াই-সংগ্রাম, চক্রান্ত মোকাবেলা করেই এখানে এসেছে।

আজ এক বিবৃতিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, রাজনৈতিক দল হিসেবে বিএনপি গণরাজনীতিতে নতুন কোনো মাত্রা যোগ করতে পারছে না।সন্ত্রাসী গোষ্ঠী বিএনপির নেতারা নিজেদের নির্যাতিত দেখিয়ে ‘সহানুভূতি কার্ড’ খেলার চেষ্টা করছে। জনকল্যাণের রাজনীতি বিসর্জন দিয়ে বিএনপি দিন দিন দুর্বল থেকে দুর্বল হয়ে পড়ছে।

বিবৃতিতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক  আরও বলেন, শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার শক্তিশালী অবস্থানে রয়েছে। আওয়ামী লীগ জনগণের ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় রয়েছে।বিভিন্ন দেশ ও সংস্থা এবং তাদের নেতারা সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনাকে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত করায় উষ্ণ অভিনন্দন জানিয়েছেন এবং তার সরকারকে স্বীকৃতি দিয়েছেন। বিএনপি এখন অস্তিত্ব সংকটে থাকা সরকারের অস্তিত্বের কথা বলছে এবং রাজনৈতিক দেউলিয়াত্বের দিকে যাচ্ছে। বিএনপি একটি কৃত্রিম রাজনৈতিক দল।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম  সোনালী বার্তাকে বলেন,এই বৈঠকটি আমাদের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ। আওয়ামী লীগের প্রতিষ্ঠার ৭৫ বছর, হীরক জয়ন্তী পালনসহ ১৬টি এজেন্ডা নিয়ে কার্যনির্বাহী কমিটির বৈঠক হবে। এছাড়া  আলোচনায় অনেক বিষয় থাকবে। আমাদের দলীয় বিভিন্ন কর্মসূচি পালন নিয়ে এখানে আলোচনা হবে।

নাছিম আরও বলেন, এছাড়া মেয়াদ উত্তীর্ণ সহযোগী ও ভ্রাতৃপতিম সংগঠনের সম্মেলন, উপজেলা নির্বাচনে দলীয় এমপি মন্ত্রীদের আত্মীয় স্বজনদের নির্বাচনে যারা আওয়ামী লীগের নির্দেশনা উপেক্ষা করছে তাদের বিষয়েও সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি আরও বলেন, বৈঠকে দেশের সার্বিক অবস্থাসহ বিভিন্ন ইস্যু উঠে আসবে।

সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেনের কাছে আগামীকালকে বৈঠক সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, প্রাচীনতম রাজনৈতিক সংগঠন আওয়ামী লীগ।দলের হীরক-জয়ন্তীসহ সারা বছর বিভিন্ন রাজনৈতিক কর্মসূচি বাস্তবায়নে একটা সিদ্ধান্ত আসবে। এছাড়া আগামী দিনগুলোতে যারা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট বর্জনের কর্মসূচি নিয়ে জনগণকে ভোটারমুখী করতে গিয়ে ব্যর্থ হয়েছে তাদের ষড়যন্ত্র-চক্রান্ত থেমে নেই। দেশবিরোধী এই অপশক্তির সকল ষড়যন্ত্র চক্রান্ত দেশের জনগণকে সাথে নিয়ে রাজনৈতিকভাবে মোকাবেলা করতেও প্রস্তুত আমরা।

এখনো চৌদ্দ জন এমপি-মন্ত্রীদের আত্মীয়স্বজন উপজেলা নির্বাচনে দাঁড়িয়ে আছেন, তাদের ব্যাপারে আগামীকালের বৈঠকে কি  নির্দেশনা আসতে পারে জানতে চাইলে এই নেতা বলেন, বৈঠকের আগেই কোন মন্তব্য করা শোভনীয় নয়। তবে দলে শৃঙ্খলা ফেরানো জরুরি এবং শৃঙ্খলা ফেরাতে আমাদের দলের সভাপতি শেখ হাসিনা যে নির্দেশনা দিবেন, মাঠের রাজনীতিতে সেটা বাস্তবায়ন করাই আমাদের দায়িত্ব।

তিনি আরও বলেন, যারা দলীয় প্রধানের নির্দেশনা অমান্য করার ধৃষ্টতা দেখাবে তাদের বিরুদ্ধে দল নিয়মতান্ত্রিক উপায়েই সাংগঠনিক ব্যবস্থা নেবে।

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক মো: আমিনুল ইসলাম বলেন, আগামীকালকের বৈঠকে আমাদের অনেকগুলি বিষয় নিয়ে আলোচনা হবে। সেখানে দলের সাংগঠনিক বিষয় নিয়ে আলোচনা হবে, এছাড়া উপজেলা নির্বাচন নিয়েও আলোচনা হবে।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ করতে গেলে দলের সভাপতি ও সাধারণ সম্পাদকের নির্দেশনা মানতে হবে।

দলের সভাপতি শেখ হাসিনার নির্দেশনা না মেনে আওয়ামী লীগ করার কোন সুযোগ নেই। যারা নির্দেশনা মানবে না তাদের বিরুদ্ধে কঠোরভাবে সাংগঠনিক ব্যবস্থা নেয়ার পাশাপাশি বাস্তবায়ন করা হবে বলেও জানান এই নেতা।

বিগত দিনে গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে দুইবার বহিস্কার করা হয় এবং দুবারই তাকে সাধারণ ক্ষমা ঘোষণা করে দলে ফিরিয়ে আনা হয়, এবার প্রথম ধাপের উপজেলা নির্বাচনে এমপি-মন্ত্রী এবং তাদের নিকট আত্মীয়দের ক্ষেত্রে প্রযোজ্য হবে কিনা জানতে চাইলে আমিন বলেন, সেটা সময়সাপেক্ষ বিষয়। অন্যায় করলে সাজা দেয়া হয় সাংগঠনিক ভাবে। একটা দল তো মৃত্যু দন্ডের বিধান রাখতে পারেনা। সাংগঠনিক শৃঙ্খলার মধ্য থেকে যতটুকু শাস্তির বিধান করা যায় দল সেটিই করে থাকেন তার অপরাধ বিবেচনা করে।

আর কোন কোন বিষয় নিয়ে আলোচনা হবে জানতে চাইলে তিনি আরও বলেন, অনেকগুলি বিষয় নিয়ে আলোচনা হবে, আগে থেকে কিছু বলা যাচ্ছেনা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর