রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:৫৪ পূর্বাহ্ন

জয়পুরহাটে কৃষক হত্যায় ১৯ জনের যাবজ্জীবন

জয়পুরহাট প্রতিনিধি / ৬৩ Time View
Update : সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

জয়পুরহাটে ২২ বছর আগে পাঁচবিবিতে কৃষক আব্দুর রহমান হত্যা মামলায় ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। সেই সঙ্গে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। আজ সোমবার (২৯ এপ্রিল) দুপুরে জয়পুরহাটের অতিরিক্ত দায়রা জজ দ্বিতীয় আদালতের ভারপ্রাপ্ত বিচারক নুরুল ইসলাম এ রায় দেন।

বিষয়টি নিশ্চিত করেছেন জয়পুরহাট জেলা ও দায়রা জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) নৃপেন্দ্রনাথ মণ্ডল।

এ দিন সাজাপ্রাপ্তদের মধ্যে আলম, দোলা, ওসমান, কোরমান, আজাদুল, লাবু, বাবু, আমিনুর, ফারাজ মণ্ডল, শুকটু, দুলাল, আলিম, নজরুল, সাইদুল, সানোয়ার, সাইফুল, কালাম আদালতে উপস্থিত ছিলেন। তবে আসামি জহুরুল ও উকিল এখনো পলাতক।

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০০২ সালের ২২ নভেম্বর দিবাগত রাত ১২টার দিকে পাঁচবিবি উপজেলার হরেন্দ্রা গ্রামের কৃষক আব্দুর রহমানকে একই গ্রামের আব্দুল গফুরসহ বেশ কয়েকজন ধানের জমি থেকে উঠিয়ে নিয়ে যায় কালামের বাড়িতে। সেখানে আব্দুর রহমানকে লাঠি, লোহার রড ও সাইকেলের চেইন এবং কারেন্টের তার দিয়ে নির্যাতন চালিয়ে হত্যা করে তারা। এ ঘটনায় নিহতের ভাই আব্দুল বারিক মুন্সি বাদী হয়ে ২৩ নভেম্বর ২৪ জনের নাম উল্লেখ করে পাঁচবিবি থানায় মামলা করেন। পরবর্তীতে ২০০৩ সালের ৩ এপ্রিল তৎকালীন মামলার তদন্তকারী কর্মকর্তা জাহেদুল হক ১৯ জনের নামে অভিযোগপত্র জমা দেন।

দীর্ঘ শুনানি শেষে রোববার (২৮ এপ্রিল) দুই আসামির অনুপস্থিতিতে ও ১৭ জনের উপস্থিতিতে বিচারক এ রায় দিলেন। আলোচিত এ মামলায় বাদীপক্ষের আইনজীবী ছিলেন সরকারি কৌঁসুলি নৃপেন্দ্রনাথ মণ্ডল (পিপি), উদয় শিং (এপিপি)। এছাড়া আসামিপক্ষে ছিলেন আইনজীবী মোস্তাফিজুর রহমান ও সোহেলী পারভীন সাথি।

এমআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর