বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০২:৩৮ পূর্বাহ্ন

পাকিস্তানের প্রথম স্যাটেলাইট চীনের রকেটে চড়ে চাঁদে যাচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক / ৪২ Time View
Update : রবিবার, ৫ মে, ২০২৪

পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো দেশটি চাঁদে স্যাটেলাইট পাঠিয়েছে। আইকিউব-কিউ নাম দেওয়া এ চন্দ্র অভিযানে পাকিস্তানকে সহায়তা করছে চীন। শুক্রবার চীনের তৈরি চ্যাং’ই-৬ চন্দ্রযানে করে চীনের হাইনান থেকে স্যাটেলাইটটি সফলভাবে উৎক্ষেপণ করা হয়েছে।

চন্দ্র অভিযানে চীনের তৈরি লং মার্চ-৫ রকেটে বহন করা হচ্ছে পাকিস্তানের স্যাটেলাইটটি। পাকিস্তানের ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজির (আইএসটি) ওয়েবসাইট ও চীনের রাষ্ট্রীয় টেলিভিশনে উৎক্ষেপণ কার্যক্রম সরাসরি সম্প্রচার করা হয়েছে।

স্যাটেলাইটটির সফল উৎক্ষেপণের পর পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ তার দেশের জনগণ ও বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন। তিনি এক বিবৃতিতে বলেছেন, আইকিউব-কিউ মিশন পাকিস্তানের প্রথম পদক্ষেপ। পাকিস্তানি বিজ্ঞানী, প্রকৌশলী ও দক্ষ কর্মীরা পারমাণবিক প্রযুক্তিতে যে দক্ষতা দেখিয়েছেন, এ ক্ষেত্রেও তারা নিজেদের দক্ষতা প্রমাণ করছেন।

আইএসটির কোর কমিটির সদস্য ড. খুররম খুরশিদ বলেছেন, স্যাটেলাইটটি পাঁচদিনের মধ্যে চাঁদের কক্ষপথে পৌঁছাবে। পরবর্তী তিন থেকে ছয় মাসের জন্য চাঁদের চারদিকে প্রদক্ষিণ করবে। চীনের লং মার্চ-৫ রকেটের মাধ্যমে এ মিশন পরিচালিত হচ্ছে।
তিনি জানান, স্যাটেলাইটটি চন্দ্রপৃষ্ঠের ছবি তুলে পাঠাবে এবং পাকিস্তানে গবেষণার জন্য সেখান থেকে তথ্য সরবরাহ করবে। চন্দ্রপৃষ্ঠের ছবি তোলার জন্য দুটি অপটিক্যাল ক্যামেরা বহন করেছে আইকিউব-কিউ।
চীনের সাংহাই ইউনিভার্সিটি ও পাকিস্তানের জাতীয় মহাকাশ সংস্থা সুপারকোর যৌথ সহায়তায় স্যাটেলাইটটির নকশা ও তৈরি করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর