বুধবার, ১৯ জুন ২০২৪, ০৭:২১ পূর্বাহ্ন

মুক্তির একমাত্র পথ হযরত মুহাম্মাদ (সাঃ)এর আদর্শ বাস্তবায়ন

মাওলানা আবু তালহা তারীফ / ৭০ Time View
Update : রবিবার, ৫ মে, ২০২৪

আমাদের নবী হজরত মুহাম্মদ (সাঃ)-এর পুরো জীবনই উম্মতের মুক্তির পথ। জাতি, ধর্ম, বর্ণ, গোত্র, সম্প্রদায়, দেশ-কাল নির্বিশেষে সবার জন্যই প্রেরিত সর্বশ্রেষ্ঠ মহাপুরুষ।হযরত মুহাম্মাদ (সাঃ) বিশ্বমানবতার জন্য সর্বোত্তম আদর্শের প্রতীক।

তাঁর মধ্যে মানবকল্যাণের সব আদর্শ বিদ্যমান ছিল। আদর্শ পরোপকারী, আদর্শ শিক্ষক, আদর্শ প্রচারক, আদর্শ সৈনিক, আদর্শ সেনাপতি, আদর্শ বিপ্লবী, আদর্শ নেতা ও আদর্শ রাষ্ট্রনায়ক। তিনি শ্রমিকের আদর্শ, তিনি ব্যবসায়ীর আদর্শ, অতিথিপরায়ণতার আদর্শ, বিচারকের আদর্শসহ দরিদ্র, শিশু, নারী, ক্রীতদাস, অনাথ, স্বজন, শত্রু, পশু-পাখির প্রতি প্রেম, করুণা ও উদারতা দেখিয়ে একজন মুমিন কীভাবে জীবন সাজাবে তার পদ্ধতি শিখিয়েছেন।

আল্লাহতায়ালা বলেন, ‘লাকদ কানা লাকুম ফি রাসুলিল্লাহি উসওয়াতুন হাসানাহ’। অর্থাৎ তোমাদের জন্য রসুলের জীবনে রয়েছে সর্বোত্তম আদর্শ। (সুরা আল আজহাব, আয়াত ২১)
তৌহিদের বাণী ও আল্লাহর পরিচয় তুলে ধরা ছিল নবীজির প্রধান দায়িত্ব। কোরআন ও সুন্নাহ দিয়ে ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক তথা সামগ্রিক জীবন এঁকেছেন। রসুল (সা.) বিশ্বজগতের রহমত হিসেবে প্রেরিত হয়েছেন। তিনি রহমতের গুণে গুণান্বিত। যিনি রহমতের নবী তাঁর চরিত্র ছিল অবশ্যই সুন্দর। তাঁর চরিত্রের সঙ্গে পৃথিবীর কারও চরিত্রের মিল নেই। তাঁর চরিত্র সর্বোৎকৃষ্ট।

ইরশাদ হচ্ছে, ‘ওয়া ইন্নাকা লাআলা খুলুকুল আজিম’। অর্থ, হে রসুল! আপনি সর্বোন্নত চারিত্রিক মাধুর্যের ওপর প্রতিষ্ঠিত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর