শনিবার, ২২ জুন ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন

`রাজনৈতিক চাপে ভারতকে দুষছে কানাডা’

আন্তর্জাতিক ডেস্ক / ৩৩ Time View
Update : রবিবার, ৫ মে, ২০২৪
ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। ফাইল ছবি

হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ডে তিনজনের গ্রেফতারি নিয়ে মুখ খুললেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। তার দাবি, খালিস্তানি নেতা হারদিপ সিং নিজ্জার হত্যাকাণ্ড নিয়ে কানাডায় যা হচ্ছে, তার বেশিরভাগই সে দেশের অভ্যন্তরীণ রাজনীতির কারণে হচ্ছে। এই সব বিষয়ের সঙ্গে ভারতের বিন্দুমাত্র যোগসূত্রও নেই। তাছাড়া তিন ভারতীয় নাগরিকের গ্রেফতারির প্রসঙ্গে কানাডার পক্ষ থেকে ভারতকে কিছু জানানো হয়নি বলে দাবি করেন তিনি।

জয়শংকর আরও বলেন, আমরা বারবার কানাডাতে বলেছি যে আপনাদের অভ্যন্তরীণ নিরাপত্তা ও অটোয়া-নয়া দিল্লির সম্পর্কের জন্য হুমকি হয়ে ওঠে, এমন লোকেদের ভিসা দেবেন না, আইনি স্বীকৃতি বা রাজনৈতিক সুযোগ দেবেন না। কিন্তু উলটো সেই সুযোগ করে দেওয়ায় এসব ব্যক্তি এখন কানাডার হুমকি হয়ে দাঁড়িয়েছে।

ভারত-কানাডা সম্পর্কেও এর নেতিবাচক প্রভাব পড়েছে। আর শুক্রবার যে তিনজনকে গ্রেফতার করা হয়েছে, তাদের নিয়ে কানাডা এখন পর্যন্ত আমাদের কোনো তথ্য দেয়নি। তবে তিনি যা শুনেছেন, তাতে ওই সন্দেহভাজন তিনজনের নাকি ভারতীয় গ্যাংয়ের সঙ্গে জড়িত থাকার ইতিহাস রয়েছে।’

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কেন নিজ্জারের মৃত্যু নিয়ে ভারতের সমালোচনা করছেন- এমন প্রশ্নের জবাবে জয়শংকর জানান, কানাডার গণতন্ত্রকে নিজেদের স্বার্থে ব্যবহার করছে খালিস্তানপন্থিদের একটি অংশ। লবি তৈরি করেছে। তারা পরিণত হয়েছে ভোটব্যাংকেও। কানাডার সংসদে এখন দেশটির শাসক দলের সংখ্যাগরিষ্ঠতা নেই। আর কয়েকটি দল তো এই খালিস্তানপন্থিদের উপর নির্ভর করে টিকে আছে। তাই ক্ষমতাসীন দল খালিস্তানিদের আশ্রয়-প্রশ্রয় দিচ্ছে।

গত বছরের সেপ্টেম্বরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিজ্জার হত্যায় ভারতীয় এজেন্টদের জড়িত থাকার অভিযোগ তোলেন। তারপর থেকেই ভারত-কানাডার সম্পর্কে ফাটল ধরতে শুরু করে। ট্রুডোর অভিযোগকে অযৌক্তিক ও প্রভাবিত বলে দাবি করে নয়া দিল্লি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর