শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১২:১৩ পূর্বাহ্ন

বাংলাদেশ-ভারত সীমান্তে হত্যা দুঃখজনক : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক / ৩০ Time View
Update : বুধবার, ৮ মে, ২০২৪

বাংলাদেশ-ভারত সীমান্তে হত্যার ঘটনা ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। বলেন, হত্যাকা- বন্ধে দুই দেশই কাজ করছে।

বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফরের এ নিয়ে আলোচনা হবে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

এদিনই পঞ্চগড় সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে দুই বাংলাদেশি নিহত হয়েছেন। বিএসএফ তাদের মরদেহ ভারতে নিয়ে গেছে। নিহতের স্বজন ও পুলিশ জানিয়েছে, তারকাটার বেড়া কেটে তারা ভারত থেকে অবৈধভাবে গরু আনতে গিয়েছিলেন।

এরপর দুপুরে সংবাদ সম্মেলনে হাছান মাহমুদ বলেন, দুই দেশের সীমান্তরক্ষীরাই যেনো বল প্রয়োগ না করে, সেজন্য ভারতের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ।

তিনি বলেন, দুই দেশই সীমান্তে হত্যা বন্ধ করতে কাজ করছে। ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফরেও বিষয়টি নিয়ে আলোচনা হবে।

বৃহস্পতিবার ঢাকা সফরে আসছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে তাকে দিল্লি সফরের আমন্ত্রণ পৌঁছে দেবেন বলে গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে। আগামী ১৪ই মে দুইদিনের জন্য বাংলাদেশ সফরে আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

ডোনাল্ড লুর বাংলাদেশ সফর রাজনৈতিক নয় বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। বলেছেন, তার সফরের মূল ইস্যু রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করা।

ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক জোরদার ও ভবিষ্যৎ সম্পর্কের পথরেখা নিয়ে আলোচনার জন্যই লুর এই সফর বলে কূটনৈতিক সূত্রগুলো মনে করছে।

পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ আশা প্রকাশ করে বলেন, আগামীতে ঢাকা ও ওয়াশিংটন সম্পর্ক আরো গভীর ও জোরদার হবে।

গত সাত জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ টানা চতুর্থবারের মতো সরকার গঠনের পর এটাই হতে যাচ্ছে ডোনাল্ড লুর প্রথম ঢাকা সফর। এর আগে গত বছরের ১৪ই জানুয়ারি তিনি ঢাকা সফর করেন।

ইসরাইলবিরোধী বিক্ষোভ নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে শিক্ষক ও ছাত্র গ্রেপ্তার করা হলে, যুক্তরাষ্ট্র বিবৃতি দিতো কিনা, তা জানার আগ্রহ আছে ঢাকার।

সোনালী বার্তা/এসআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর