বুধবার, ১৭ জুলাই ২০২৪, ১২:৫৭ পূর্বাহ্ন

রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধু শান্তি আর মানবতার লক্ষ্যে কাজ করেছেন : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক / ৫৭ Time View
Update : বুধবার, ৮ মে, ২০২৪

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান বলেছেন, জাতি হিসেবে আমরা অত্যন্ত সৌভাগ্যবান। আমরা পেয়েছি বিশ্ব রাজনীতির ‘পোয়েট অব পলিটিক্স’ খ্যাত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বিশ্বসাহিত্যের সম্পদ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে। সবসময় রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধুকে ধারণ করতে হবে। বিশ্বশান্তি ও মানবতার লক্ষ্যে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছেন তারা।

গতকাল বুধবার রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে জাতীয় পর্যায়ে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ৩ দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নাহিদ ইজাহার খান বলেন, কবিগুরু মুক্তবুদ্ধির চর্চার মাধ্যমে যেভাবে রাঙিয়ে তুলেছেন সাহিত্যপাঠ, ঠিক সেভাবেই সমৃদ্ধ হয়েছে আমাদের নিত্যদিনের সংস্কৃতি-জীবন। রবীন্দ্র সাহিত্য আমাদের শক্তি জোগায় স্বার্থবন্ধন নয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, রবীন্দ্রনাথ ছিলেন সৃষ্টিশীলতায় অনন্য। বাংলা সাহিত্যকে তিনি নিয়ে গেছেন পর্বতসম উচ্চতায়। একজন সমাজ সংস্কারক হিসেবে সমাজের বিভিন্ন অনাচার ও বৈষম্যের প্রতিবাদ করেছেন তার লেখনীর মাধ্যমে। নারীর অধিকার, সম্মান অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরেছেন তার লেখায়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সোনালী বার্তা/এসআর


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর