রবিবার, ১৬ জুন ২০২৪, ০১:০৫ অপরাহ্ন

রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে মিখাইল মিশুস্টিনকে চান পুতিন

আন্তর্জাতিক ডেস্ক / ৩০ Time View
Update : শুক্রবার, ১০ মে, ২০২৪

রুশ প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিনকে আবারও দেশটির প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিতে চান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার রাশিয়ার নিম্নকক্ষ ডুমায় এই প্রস্তাব দিয়েছেন তিনি। এ নিয়ে আজ ভোট হবে। ইউক্রেন যুদ্ধ এবং পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলেন পুতিন। এসময় তাকে সব ধরনের সহযোগিতা করেছিলেন মিশুনিস্ট।

টেলিগ্রাম মেসেজিং অ্যাপে ডুমার স্পিকার ভ্যাচেস্লাভ ভোলোদিন বলেছেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ পুতিন স্টেট ডুমার কাছে সরকারের চেয়ারম্যান পদে মিখাইল ভ্লাদিমিরোভিচ মিশুস্টিনের প্রার্থিতা নিয়ে একটি প্রস্তাব দিয়েছেন।
মিশুস্টিনের পুনরায় নিয়োগের বিষয়টি প্রায় নিশ্চিত বলা যায়। কেননা, দেশটির সংসদে কার্যত কোনও বিরোধী দল নেই। এই সংসদ ২০২২ সালে ফেব্রুয়ারিতে প্রতিবেশী দেশ ইউক্রেনে সামরিক অভিযানসহ সব ধরনের সিদ্ধান্তে পুতিনকে সমর্থন করেছে।

মার্চে ভূমিধস জয়ে রাশিয়ার প্রেসিডেন্ট পদে পুনরায় নির্বাচিত হয়েছেন দেশটির সর্বোচ্চ এই নেতা পুতিন। আরও ছয় বছরের মেয়াদে মঙ্গলবার শপথ গ্রহণ করেছেন তিনি।
রয়টার্স বলছে, নতুন মেয়াদে পুতিন তার সরকারের মধ্যে একটি বড় ধরনের রদবদলের পরিকল্পনা করছেন—এমন কোনও ইঙ্গিত নেই। ২০১২ সাল থেকে রাশিয়ার প্রতিরক্ষার দায়িত্বে থাকা অভিজ্ঞ সের্গেই শোইগু এবং দুই দশক ধরে দেশটির কূটনীতির দায়িত্বে থাকা পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ নিজ পদে বহাল থাকবেন বলেই আশা করা হচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, সরকারের মধ্যে কোনও পরিবর্তন না আনা দেশে-বিদেশে দলের কাজের অগ্রগতিতে নিয়ে পুতিনের সন্তুষ্টির বার্তাই প্রকাশ করে।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর