সোমবার, ২৭ মে ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন

ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের সমর্থনের জন্য লজ্জা আর অপরাধবোধে পদত্যাগ করেছি

আন্তর্জাতিক ডেস্ক / ১৮ Time View
Update : মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

মার্কিন প্রতিরক্ষা বিভাগের শক্তিশালী গোয়েন্দা প্রতিষ্ঠান মার্কিন প্রতিরক্ষা সংস্থার (ডিআইএ) এক কর্মকর্তা পদত্যাগ করেছেন। গেলো নভেম্বরে মেজর হ্যারিসন মান পদত্যাগ করেন। তবে সোমবার তিনি একটি চিঠি প্রকাশ করেছেন, যেখানে তিনি তার সাবেক সহকর্মীদের পদত্যাগের কারণ ব্যাখ্যা করেছেন।
চিঠিতে হ্যারিসন বলেছেন, গাজায় ইসরায়েলি আগ্রাসনে যুক্তরাষ্ট্রের সমর্থনের প্রতিবাদে তিনি পদত্যাগ করেছেন। ইসরায়েলকে সমর্থনের মার্কিন নীতিকে অগ্রসর করতে সাহায্য করায়, লজ্জা আর অপরাধবোধ থেকেই তিনি পদত্যাগ করেছেন।
তিনি বলেন, ইসরায়েলকে সমর্থনের মাধ্যমে ফিলিস্তিনি গণহত্যায় অবদান রেখেছে যুক্তরাষ্ট্র। এই নৈতিক স্খলন এবং ফিলিস্তিনিদের সীমাহীন ক্ষতির কারণেই তার পদত্যাগ।
তবে ভয়ে তিনি তার পদত্যাগের কারণটি সামনে আনেননি বলে জানান। চিঠিতে হ্যারিসন মান বলেন, পেশাদারি নিয়ম ভঙ্গের ভয়। এছাড়া হতাশ কর্মকর্তাদের নিয়েও ভয় ছিল বলে উল্লেখ করেন তিনি।

সাবেক মেজর হ্যারিসন মানই প্রথম ডিআইএ কর্মকর্তা যিনি ইসরায়েলকে মার্কিন সমর্থনের প্রতিবাদে পদত্যাগ করলেন। য়ুক্তরাষ্ট্রের এই নীতির প্রতিবাদে এর আগে গত ফেব্রুয়ারিতে ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাসের সামনে এক মার্কিন বিমানকর্মী নিজের গায়ে আগুন দিয়ে আত্মাহুতি দেন। অনেক সেনা প্রতিবাদও করেন।
মান যে এই সংস্থায় কাজ করতেন তা নিশ্চিত করেছেন ডিআইএর এক কর্মকর্তা। কর্মচারীদের পদত্যাগের বিষয়টি ডিআইএর একটি নিয়মিত ঘটনা। কিন্তু মান এর পদত্যাগের বিষয়টি অন্যদের চেয়ে আলাদা বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

গাজায় ইসরায়েলি আগ্রাসনে মার্কিন সমর্থন ফিলিস্তিনপন্থি বিক্ষোভকে আরও উসকে দিচ্ছে। যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়জুড়ে ব্যাপক বিক্ষোভ চলছে। ফলে নির্বাচনের আগে ইসরায়েলের কট্টর সমর্থক মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বেশ বেকায়দায় পড়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহত হয়েছে অন্তত ৩৫ হাজার ৯১ ফিলিস্তিনি। আহত কমপক্ষে ৭৮ হাজার ৮২৭ জন। বিপরীতে হামাসের হামলায় এক হাজার ১৩৯ ইসরায়েলি নিহত হয়েছে।

সোনালী বার্তা/ এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর