বুধবার, ১৯ জুন ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন

এআই দিয়ে তৈরি কনটেন্ট শনাক্ত করবে টিকটক

তথ্যপ্রযুক্তি ডেস্ক / ৪৪ Time View
Update : সোমবার, ২০ মে, ২০২৪

কনটেন্ট তৈরিকে আরও নিরাপদ ও দায়িত্বশীল করতে টিকটক সম্প্রতি ঘোষণা করেছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সম্পর্কে স্বচ্ছতা ও সাক্ষরতা নিয়ে নতুন উদ্যোগ।

কোয়ালিশন ফর কনটেন্ট প্রোভেনান্স অ্যান্ড অথেন্টিসিটি (সিটুপিএ) এর সঙ্গে যৌথ উদ্যোগে এআই দিয়ে তৈরি কনটেন্ট শনাক্ত করবে টিকটক।

অন্যান্য প্ল্যাটফর্মে এআই দিয়ে তৈরি করা কোনো কনটেন্ট টিকটকে আপলোড করার সময় সেই কনটেন্টগুলো এখন থেকে স্বয়ংক্রিয়ভাবে এআই-জেনারেটেড কনটেন্ট (এআইজিসি) হিসেবে লেবেল করা হবে। এই লেবেলিংয়ের জন্য কনটেন্ট ক্রেডেনশিয়াল প্রয়োগে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হিসেবে টিকটক প্রথম।
এআই দিয়ে তৈরি কনটেন্টের সম্ভাব্য চ্যালেঞ্জগুলো ঠেকানোর লক্ষ্যে এই নতুন ফিচারের মাধ্যমে স্বচ্ছতা বাড়াবে টিকটক। এর আওতায় স্বয়ংক্রিয়ভাবে এআই দিয়ে তৈরি করা কনটেন্ট (এআইজিসি) লেবেলিং করতে টিকটক ব্যবহার করবে ‘টিকটক এআই এফেক্টস’। গত এক বছর ধরে ৩৭ মিলিয়নেরও বেশি ক্রিয়েটররা টিকটক প্ল্যাটফর্মের লেবেলিং টুলসগুলো ব্যবহার করে আসছে।

এছাড়া টিকটক প্ল্যাটফর্মের সব ধরনের কনটেন্টের জন্য কনটেন্ট ক্রেডেনশিয়াল প্রযুক্তিটি শীঘ্রই চালু করা হবে। এতে কোনো কনটেন্ট ডাউনলোড করার পরেও এর সঙ্গে মেটাডাটা সংযুক্ত থাকবে। এই ফিচারটি টিকটক প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের পাশাপাশি অন্যান্য প্ল্যাটফর্মগুলোর কনটেন্টের সত্যতা যাচাই করতে সহায়ক হবে।

মিডিয়াওয়াইজ ও উইটনেসের সঙ্গে পার্টনারশিপের মধ্য দিয়ে টিকটক মিডিয়া সাক্ষরতা বাড়ানোর লক্ষ্যে একাধিক শিক্ষামূলক প্রচারণা শুরু করছে। মিডিয়া লিটারেসি বা সাক্ষরতা বাড়াতে টিকটক মিডিয়াওয়াইজের সঙ্গে যৌথভাবে সারা বছর ধরে মোট ১২টি ভিডিও প্রকাশ করবে। এই উদ্যোগগুলো ব্যবহারকারীদের অনলাইন তথ্য আরও ভালোভাবে যাচাই করতে সাহায্য করবে। একইসঙ্গে প্রকৃত এবং এআই দিয়ে তৈরি বিভ্রান্তিকর কনটেন্টের পার্থক্য তারা বুঝতে পারবে।

অ্যাডোবির জেনারেল কাউন্সেল এবং চিফ ট্রাস্ট অফিসার ডানা রাও বলেন, বিশ্বজুড়ে টিকটকের ক্রিয়েটর এবং ইউজারের পুরো কমিউনিটির জন্য সিটুপিএ ও সিএআইয়ের উদ্যোগটি নেওয়া হয়েছে। এতে ইউজাররা তাদের প্ল্যাটফর্মে আরও স্বচ্ছতা ও সত্যতা নিশ্চিত করতে পারবে, যা আজকের এই ডিজিটাল যুগে অত্যন্ত জরুরি। আর আমাদের এই পার্টনারশিপ সেই লক্ষ্যেই শুরু হয়েছে।

মিডিয়াওয়াইজের পরিচালক অ্যালেক্স মহাদেবন বলেন, ২০১৯ সালে আমাদের টিন ফ্যাক্ট-চেকিং নেটওয়ার্ক টিকটকে চালু হয় এবং তখন থেকেই দর্শকদের সম্পৃক্ততা ছিল উল্লেখযোগ্য। এই নতুন উদ্যোগের মধ্য দিয়ে ফিকশন থেকে বাস্তব কনটেন্টগুলো আলাদা করার জন্য অনলাইনে আরও বেশি মানুষকে আমরা যুক্ত করতে চাই।

অ্যাডোবির কনটেন্ট অথেন্টিসিটি ইনিশিয়েটিভ (সিএআই)-এর সঙ্গে কাজ করার মাধ্যমে টিকটক কনটেন্টের সত্যতা বাড়ানোর ক্ষেত্রে এগিয়ে আছে। এই যৌথ প্রচেষ্টার আওতায় স্বয়ংক্রিয়ভাবে লেবেলিংয়ের মাধ্যমে এআই দিয়ে তৈরি করা কনটেন্ট শনাক্ত করার পরিমাণ টিকটকে পর্যায়ক্রমে বাড়ানো হবে।

 

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর