বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন

কাদিরভ -পুতিনের বৈঠক ইউক্রেনে আরও সেনা পাঠানোর প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক / ৪১ Time View
Update : বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছেন রাশিয়ার চেচনিয়া অঞ্চলের নেতা রমজান কাদিরভ। বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন কাদিরভ নিজেই। তিনি বলেছেন, বৈঠকে ইউক্রেনে দুই বছরেরও বেশি সময় ধরে চলমান সংঘাত নিয়ে কথা বলেছেন তারা। এসময় যুদ্ধে রাশিয়াকে সহায়তা করার জন্য আরও যোদ্ধা পাঠানোর প্রস্তাব দিয়েছেন তিনি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।
২০০৭ সাল থেকে ক্রেমলিনের অনুগত হিসেবে দক্ষিণ ককেশাস অঞ্চলের নেতৃত্বে রয়েছেন কাদিরভ। সামাজিক যোগাযোগমাধ্যমে পুতিনের সঙ্গে নিজের একটি ছবি পোস্ট করেছেন তিনি। ছবির সঙ্গে এই অঞ্চলের অর্থনৈতিক সমস্যা এবং সম্ভাবনা নিয়ে আলোচনা করার কথা জানিয়েছেন। একইসঙ্গে রুশ প্রেসিডেন্টকে সফরের আমন্ত্রণও জানিয়েছেন কাদিরভ।

তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার হয়ে যুদ্ধ করতে হাজার হাজার ‘সুপ্রশিক্ষিত ও সজ্জিত যোদ্ধা’ প্রস্তুত ছিল। এমন কোনও নির্দেশ দেওয়া হলেই তাদের যুদ্ধের ময়দানে মোতায়েন করা হতো।
ইতোমধ্যেই ১৮ হাজার স্বেচ্ছাসেবকসহ মোট ৪৩ হাজার ৫০০ সেনা ইউক্রেনে কাজ করেছে বলেও জানিয়েছেন তিনি।

ওই পোস্টে কাদিরভ লিখেছেন, জনগণের পক্ষ থেকে আমি শুভেচ্ছা জানিয়েছি এবং আমাদের জাতীয় নেতাকে চেচেন প্রজাতন্ত্রে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছি।’
নিজের অসুস্থতার কথা বারবার অস্বীকার করেছেন কাদিরভ। সামাজিক যোগাযোগমাধ্যমে তার ব্যায়াম এবং মিটিং পরিচালনা করার ছবি পোস্ট করেছেন তিনি।
১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর রাশিয়ার সামরিক বাহিনীর বিরুদ্ধে দুটি যুদ্ধে লিপ্ত হয়েছিল চেচেন বিচ্ছিন্নতাবাদীরা। এই যুদ্ধে ব্যাপক ক্ষয়ক্ষতি ও হতাহতের ঘটনা ঘটে।

পুতিন কাদিরভকে প্রধানত মুসলিম অঞ্চল পরিচালনা করার ব্যাপক সুযোগ দিয়েছেন। কেননা, বিনিময়ে তিনি ওই অঞ্চলকে স্থিতিশীল ও অনুগত রাখতে চেয়েছিলেন। আর কাদিরভ সেই গুরু দায়িত্ব সঠিকভাবেই পালন করে যাচ্ছেন।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর