শনিবার, ১৫ জুন ২০২৪, ০৮:০০ পূর্বাহ্ন

উত্তর কোরিয়া ও রাশিয়ার অস্ত্র সংগ্রহের সঙ্গে সম্পর্কিত ব্যক্তি, সংস্থা ও জাহাজের ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক / ২৬ Time View
Update : শনিবার, ২৫ মে, ২০২৪

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবনা লঙ্ঘন করে উত্তর কোরিয়া থেকে রাশিয়ার অস্ত্র সংগ্রহের সঙ্গে সম্পর্কিত বেশ কয়েকজন ব্যক্তি, সংস্থা ও জাহাজের ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান।

গতকাল শুক্রবার এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যকার অস্ত্র বাণিজ্য এবং অন্যান্য কার্যকলাপকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার সাত ব্যক্তি এবং দুটি রুশ জাহাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, যে দুটি জাহাজের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, সেগুলোতে বিপুলসংখ্যক কনটেইনারে করে সামরিক সরঞ্জাম পরিবহন করা হয় রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে, যা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবনার সুস্পষ্ট লঙ্ঘন।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার অভিযোগ, ইউক্রেইন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে অস্ত্র দিচ্ছে উত্তর কোরিয়া। রাশিয়া ও উত্তর কোরিয়া এ অভিযোগ অস্বীকার করে আসছে। তবে দেশ দুটি গত বছর নিজেদের মধ্যে সামরিক সম্পর্ক জোরদারের অঙ্গীকার করেছে।

জাপানও রাশিয়ার ১১টি সংস্থা এবং এক ব্যক্তির ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। ইউক্রেইন যুদ্ধে রাশিয়াকে সামরিক সহায়তা দেওয়ায় এসব সংস্থা ও ব্যক্তি জড়িত বলে অভিযোগ টোকিওর।

জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিমাসা হায়াশি এক সংবাদ সম্মেলনে বলেন, “উত্তর কোরিয়ার কাছ থেকে রাশিয়ার অস্ত্র সংগ্রহ জাতিসংঘ প্রস্তাবনার লঙ্ঘন; যে প্রস্তাবনায় উত্তর কোরিয়া থেকে অস্ত্র ও অন্যান্য উপকরণ সংগ্রহ এবং উত্তর কোরিয়ায় অস্ত্র ও উপকরণ সরবরাহ নিষিদ্ধ করা হয়েছে।”

উত্তর কোরিয়া তাদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে জাতিসংঘ নিষেধাজ্ঞার তালিকাভুক্ত রয়েছে এবং পরের বছরগুলোতে এসব পদক্ষেপ জোরদারও হয়েছে।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর