বুধবার, ১৯ জুন ২০২৪, ০৭:৩৫ পূর্বাহ্ন

ভারতের ষষ্ঠ দফার ৫৮টি আসনে ভোট গ্রহন আজ

আন্তর্জাতিক ডেস্ক / ২৪ Time View
Update : শনিবার, ২৫ মে, ২০২৪

আজ দিল্লির ৭টি আসনের পাশাপাশি উত্তর প্রদেশের ১৪টি আসন, হরিয়ানার ১০টি, বিহার এবং পশ্চিমবঙ্গের 8টি, ওড়িশার ৬টি, ঝাড়খণ্ডের ৪টি এবং জম্মু ও কাশ্মীরের একটি আসনে ভোট দিচ্ছেন ভোটাররা।
জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ আসনে আগে ৭ মে ভোট হওয়ার কথা ছিল। তবে প্রতিকূল আবহাওয়ার কারণে ইলেকশন কমিশন (ইসি) তা পিছিয়ে দিয়েছে।

ইসিআইয়ের একটি বিবৃতিতে বলা হয়েছে, নির্বাচনে আটটি রাজ্য ও কেন্দ্রশাসিত (ইউটি) অঞ্চলের ৫৮টি আসনে মোট ৮৮৯জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই দফায় লোকসভা নির্বাচনের সঙ্গে ওড়িশার ৪২টি বিধানসভা কেন্দ্রেও তৃতীয় এবং চূড়ান্ত পর্বের ভোট হচ্ছে।

এই পর্বে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী, বাঁসুরি স্বরাজ, সোমনাথ ভারতী, মনোজ তিওয়ারি, কানহাইয়া কুমার, দীনেশ লাল যাদব ওরফে ‘নিরহুয়া’, ধর্মেন্দ্র যাদব, অভিজিৎ গঙ্গোপাধ্যায়, অগ্নিমিত্রা পল, নবীন জিন্দাল, রাজ বব্বর, দীপেন্দ্র সিং হুডা, কুমারী সেলজা এবং অপরাজিতা সারঙ্গিয়া প্রমুখ রয়েছেন

আর কয়েকটি গুরুত্বপূর্ণ আসনের মধ্যে রয়েছে নয়া দিল্লি, উত্তর-পূর্ব দিল্লি, উত্তর-পশ্চিম দিল্লি এবং কেন্দ্রীয় রাজধানীর চাঁদনি চক এবং উত্তর প্রদেশের সুলতানপুর এবং আজমগড়। এছাড়া রয়েছে জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ-রাজৌরি, পশ্চিমবঙ্গের তমলুক, মেদিনীপুর, হরিয়ানার কারনাল, কুরুক্ষেত্র, গুরগাঁও, রোহতক এবং ওডিশার ভুবনেশ্বর, পুরী এবং সম্বলপুর।

সাতটি ধাপে অনুষ্ঠিত হচ্ছে ২০২৪ সালের লোকসভা নির্বাচন। ১৯ এপ্রিল প্রথম ধাপের ভোট হয়। এরপর তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ধাপের ভোট হয় যথাক্রমে ২৬ এপ্রিল, ৭ মে, ১৩ মে ও ২০ মে। আজ ষষ্ট ধাপের ভোট হচ্ছে। এরপর ১ জুন ৭ম পর্যায়ের ভোট শেষ হবে। আর ৪ জুন ভোট গণনা শেষে ফলাফল প্রকাশ করার কথা রয়েছে।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর