বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন

লোকসভা নির্বাচন দেবের প্রতিদ্বন্দ্বী হিরন্ময়

আন্তর্জাতিক ডেস্ক / ৪৮ Time View
Update : শনিবার, ২৫ মে, ২০২৪

ভারতের ১৮ তম লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফায় ভোটগ্রহণ শুরু হয়েছে শনিবার ২৫ মে। এ দফায় পশ্চিমবঙ্গের ৮ আসনে ভোট নেওয়া হবে। এগুলো হলো তমলুক, কাঁথি, ঘাটাল, ঝাড়গ্রাম, মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও বিষ্ণুপুর। এরমধ্যে তমলুক, কাঁথি ও ঘাটাল-এই তিনটি আসন রয়েছে তৃণমূলের, বাকিগুলো বিজেপির দখলে।
কাঁথি কেন্দ্রে তৃণমূলের প্রার্থী উত্তম বারিক, বিজেপির প্রার্থী সৌমেন্দ্র অধিকারী এবং কংগ্রেসের ঊর্বশী ভট্টাচার্য।

ঘাটাল কেন্দ্রে দুই বারের সংসদ সদস্য তৃণমূলের প্রার্থী অভিনেতা দীপক অধিকারী (দেব), বিজেপির প্রার্থী হিরন্ময় চট্টোপাধ্যায়, কংগ্রেসের পাপিয়া চক্রবর্তী।

ঝাড়্গ্রামে তৃণমূলের প্রার্থী কালিপদ সোরেন বিজেপির প্রণত টুডু, সিপিআইএম প্রার্থী সোনামণি মুর্মু (টুডু)।

মেদিনীপুর কেন্দ্রে তৃণমূলের প্রার্থী অভিনেত্রী ও বিধায়ক জুন মালিয়া, বিজেপির প্রার্থী ফ্যাশন ডিজাইনার ও বিধায়ক অগ্নিমিত্রা পাল, সিপিআই প্রার্থী বিপ্লব ভট্ট।

পুরুলিয়াকেন্দ্রে তৃণমূলের প্রার্থী শান্তিরাম মাহাতো বিজেপির প্রার্থী জ্যোতির্ময় সিং মাহাতো, কংগ্রেসের নেপাল মাহাতো।

বাঁকুড়াকেন্দ্রে এবারও দলের সংসদ সদস্য ও কেন্দ্রীয় মন্ত্রী ডা. সুভাষ সরকারকে প্রার্থী করেছে বিজেপি। তার দুই প্রধান প্রতিপক্ষ তৃণমূলের প্রার্থী অরূপ চক্রবর্তী ও সিপিআইএম প্রার্থী নীলাঞ্জন দাশগুপ্ত।

বিষ্ণুপুরকেন্দ্রে বিজেপির প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য সৌমিত্র খাঁ, ওই কেন্দ্রে তৃণমূল প্রার্থী সৌমিত্রের সাবেক স্ত্রী সুজাতা খাঁ ও সিপিআইএম প্রার্থী শীতল কৈবর্ত্য।

কঠোর নিরাপত্তার মধ্যেই শুরু হয় ষষ্ঠ দফার নির্বাচন। কিন্তু সকাল থেকেই বিভিন্নকেন্দ্র থেকে অশান্তির খবর আসতে থাকে।

শনিবার সকালে ভোট শুরু হওয়ার কয়েক ঘণ্টা আগেই উত্তপ্ত তমলুক লোকসভাকেন্দ্র। ময়নায় বিজেপি-তৃণমূল সংঘর্ষ। মাথা ফাটলো এক তৃণমূল কংগ্রেসের কর্মীর।

সিপিএমের পোলিং এজেন্টকে অপহরণ করা হয়েছে বলে অভিযোগ হলদিয়ায়। গুরুপদ পাল নামে ওই সিপিএম কর্মীর বাড়িতে যান সিপিএমের প্রার্থী সায়ন বন্দ্যোপাধ্যায়। থ্যাংক ইউ বাহিনীর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন সায়ন বন্দ্যোপাধ্যায়।

সকাল থেকেই বেশ কিছু জায়গা থেকে সহিংসতার মতো ঘটনা ঘটেছে। এই পরিস্থিতিতে ভোট শান্তিপূর্ণ নাও হতে পারে এমন আশঙ্কা করলেন তমলুকের বিজেপির প্রার্থী সাবেক বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

ভারতের লোকসভা নির্বাচনে ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে এরই মধ্যে প্রথম পাঁচটি দফায় ৪২৮ আসনে ভোট নেওয়া হয়েছে। সাত দফার ভোটে সপ্তম ও শেষ দফার ভোট আগামী ১ জুন। গণনা আগামী ৪ জুন।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর