বুধবার, ১৯ জুন ২০২৪, ০৬:৫১ পূর্বাহ্ন

১০ বছর পর আইপিএল চ্যাম্পিয়ন কোলকাতা

স্পোর্টস ডেস্ক / ২১ Time View
Update : সোমবার, ২৭ মে, ২০২৪

দীর্ঘ দশ বছর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) শিরোপা জিতলো বলিউড তারকা শাহরুখ খানের কোলকাতা নাইট রাইডার্স। গতরাতে আইপিএলের ১৭তম আসরের একতরফা ফাইনালে কোলকাতা ৮ উইকেটে হারিয়েছে সানরাইজার্স হায়দারাবাদকে। এই নিয়ে তৃতীয়বারের মত আইপিএলের শিরোপা জিতলো কোলকাতা। এর আগে ২০১২ ও ২০১৪ সালে আইপিএলে চ্যাম্পিয়ন হয়েছিলো কোলকাতা।
চেন্নাইয়ের মাঠে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে কোলকাতার অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্কের বোলিং তোপের মুখে পড়ে পঞ্চম ওভারের মধ্যে ২১ রানে ৩ উইকেট হারায় হায়দারাবাদ। অভিষেক শর্মাকে ২ রানে ও রাহুল ত্রিপাটিকে ৯ রানে শিকার করেন আইপিএলের ইতিহাসে রেকর্ড ২৪ কোটি রুপিতে কোলকাতায় যোগ দেওয়া স্টার্ক।
টপ অর্ডারের ব্যর্থতায় শুরুর ধাক্কা সামলে উঠার চেষ্টা করেও সফল হতে পারেনি হায়দারাবাদের মিডল অর্ডার ব্যাটাররা। এতে ৯০ রানে অষ্টম উইকেট হারিয়ে ১শর নীচে গুটিয়ে যাবার শঙ্কায় পড়ে হায়দারাবাদ।
নয় নম্বরে ব্যাটিংয়ে নেমে হায়দারাবাদকে সম্মানজনক সংগ্রহ এনে দেন দলের অধিনায়ক অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। ১৮ দশমিক ৩ ওভারে ১১৩ রানে অলআউট হয় হায়দারাবাদ। আইপিএলের ইতিহাসে ফাইনালের মঞ্চে এটিই সর্বনিম্ন দলীয় রান এবং শিরোপা নির্ধারনী ম্যাচে এই প্রথম কোন দল অলআউট হলো।
দলের পক্ষে সর্বোচ্চ ২৪ রান করেন ২০ কোটি রুপিতে হায়দারাবাদে যোগ দেওয়া কামিন্স। এছাড়া দক্ষিণ আফ্রিকার দুই ব্যাটার আইডেন মার্করাম ২০ ও হেনরিচ ক্লাসেন ১৬ রান করেন। কোলকাতার ওয়েস্ট ইন্ডিজের পেসার আন্দ্রে রাসেল ১৯ রানে ৩টি, স্টার্ক ১৪ রানে ও হার্ষিত রানা ২৪ রানে ২টি করে উইকেট নেন।
১১৪ রানের সহজ টার্গেটে খেলতে নেমে দ্বিতীয় ওভারে ওয়েস্ট ইন্ডিজের সুনীল নারাইনকে হারায় কোলকাতা। ব্যক্তিগত ৬ রানে সাজঘরে ফিরেন তিনি।
নারাইন ফেরার পর আফগানিস্তানের রহমানুল্লাহ গুরবাজকে নিয়ে দ্বিতীয় উইকেটে ৪৫ বলে ৯১ রানের জুটি গড়ে কোলকাতার জয়ের পথ সহজ করে ফেলেন ভেঙ্কটেশ। ৫টি চার ও ২টি ছক্কায় ৩২ বলে ৩৯ রান করে আউট হন গুরবাজ।
দলের জয় থেকে ১২ রান দূরে থাকতে গুরবাজ আউট হবার পর অধিনায়ক শ্রেয়াস আইয়ারকে নিয়ে কোলকাতার জয় নিশ্চিত করেন ভেঙ্কটেশ। ৪টি চার ও ৩টি ছক্কায় ২৬ বলে অপরাজিত ৫২ রান করেন ভেঙ্কটেশ। ৬ রানে অপরাজিত থাকেন শ্রেয়াস।
ফাইনালের সেরা খেলোয়াড় হয়েছেন স্টার্ক। এবারের আসরে ব্যাট হাতে ৪৮৮ রান ও ১৭ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছেন নারাইন।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর