শনিবার, ১৫ জুন ২০২৪, ০৬:৫৭ পূর্বাহ্ন

জাহাজের ওপর হামলা ও হয়রানি বন্ধ করতে ইয়েমেনের প্রতি চীনের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক / ২৮ Time View
Update : মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

লোহিত সাগরে বেসামরিক জাহাজের ওপর হামলা ও হয়রানি বন্ধ করতে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি বিদ্রোহীদের প্রতি আহ্বান জানিয়েছে চীন। রোববার (২৬ মে) হুতিদের এই আহ্বান জানান চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। খবর রয়টার্সের।

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সঙ্গে রোববার কায়রোতে বৈঠক করেন ওয়াং। বৈঠক শেষে এক সংবাদ হুতিদের হামলার কথা না উল্লেখ করে এই আহ্বান জানান তিনি। এর আগে চলতি মাসের শুরুতে একই আহ্বান জানিয়েছিলেন চীনের অন্য কূটনীতিকরা।

গত অক্টোবরে গাজা যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে এরই মধ্যে ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। হুতিরা বলছে, গাজার ফিলিস্তিনিদের প্রতি সংহতি এবং ইসরায়েলি হামলার প্রতিবাদে তারা লোহিত সাগর ও এডেন উপসাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে হামলা করে আসছে।

মার্কিন সেনা সদর দপ্তরের তথ্য অনুযায়ী, গত ১৯ নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরে ৫০টির বেশি জাহজে হামলা চালিয়েছে হুতিরা। তাদের হামলার ভয়ে বেশিরভাগ জাহাজ কোম্পানি গুরুত্বপূর্ণ এই দুই নৌপথ এড়িয়ে গন্তব্যে পাড়ি দিচ্ছে। এতে পরিবহন ব্যয় বেড়ে যাওয়ায় বড় ধরনের ক্ষতির মুখে পড়েছে পশ্চিমারা।

হুতিদের হামলার জবাবে বেশ কয়েকটি দেশের সমন্বয়ে একটি টহল জোট গঠন করে যুক্তরাষ্ট্র। এই জোট গঠন করেও ইরানপন্থি যোদ্ধাদের থামাতে না পেরে ইয়েমেনে হুতিদের বিভিন্ন সামরিক স্থাপনায় বিমান হামলা চালায় মার্কিন ও ব্রিটিশ বাহিনী। তবে হামলা করেও এখন পর্যন্ত তাদের থামাতে পারেনি পশ্চিমারা।
সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর