রবিবার, ২৩ জুন ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন

গাজায় আবারও তাঁবু ক্যাম্পে হামলা, নিহত ২১ আহত ১০০

আন্তর্জাতিক ডেস্ক / ২৬ Time View
Update : বুধবার, ২৯ মে, ২০২৪

বিশ্বব্যাপী নিন্দা ও সমালোচনার মুখেই গাজায় ভূখণ্ডে বাস্তুচ্যুতদের তাঁবু ক্যাম্পে আবারও হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ২১ জন নিহত হয়েছেন।

আহত হয়েছেন আরও অর্ধশতাধিক মানুষ।
গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের কাছে আল-মাওয়াসিতে বাস্তুচ্যুতদের তাঁবু ক্যাম্পে এ হামলা চালানো হয়।

গতকাল বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ফিলিস্তিনি চিকিৎসা কর্মকর্তারা এবং ফিলিস্তিনি বার্তা সংস্থার বরাতে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, বাস্তুচ্যুত পরিবারের একটি তাঁবু ক্যাম্পে ইসরায়েলি বোমা বর্ষণ হয়ে। এতে অন্তত ২১ জন নিহত হয়েছেন, যার মধ্যে ১২ জনই নারী।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় টেলিগ্রামে জানিয়েছে, হামলায় আরও ৬৪ জন আহত হয়েছেন, যাদের মধ্যে ১০ জনের অবস্থা গুরুতর।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, আল-মাওয়াসি এলাকায় ইসরায়েলি বিমান হামলা চালানো হয়েছে।

তবে আল-মাওয়াসিতে হামলা চালানোর কথা অস্বীকার করেছে ইসরায়েল। দখলদার বাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘গত কয়েক ঘণ্টার মধ্যে আইডিএফ (ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী) আল-মাওয়াসির ওই মানবিক এলাকায় হামলা করেনি।

ইসরায়েলি বাহিনীর বিবৃতির বিপরীতে আল জাজিরার হিন্দ খুউদারি গাজার দেইর আল-বালাহ থেকে জানিয়েছেন, ‘ইসরায়েলি বাহিনী আরেকটি অস্থায়ী তাঁবু ক্যাম্পকে লক্ষ্য করে হামলা চালিয়েছে, যেখানে বেশিরভাগ মানুষই ছিলেন নারী ও শিশু।

তিনি আরও জানান, ‘রাফা শহরে কোনো হাসপাতাল নেই। কোনো অ্যাম্বুলেন্স নেই। তাঁবুতে ইসরায়েলি হামলায় আহত ও নিহতদের সবাইকে ইন্টারন্যাশনাল মেডিকেল কর্পস ফিল্ড হাসপাতালে পাঠানো হয়েছে।

খাউদারি আরও বলেছেন ‘গাজা উপত্যকাজুড়ে নিরাপদ এমন কোনো এলাকা নেই। ফিলিস্তিনিরা ইসরায়েলি বাহিনীকে বিশ্বাস করে না, কারণ যখনই তারা নতুন জায়গায় সরে যায়, তাদের আবারও লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়।

এর আগে গত রোববার রাতে রাফা শহরে বাস্তুচ্যুত লোকদের শিবিরে হামলা চালায় ইসরায়েল।

সেই হামলার বিষয়ে প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটির (পিআরসিএস) উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছিল, তাল আস-সুলতানের তাঁবু ক্যাম্পে চালানো হামলায় কমপক্ষে ৪৫ জন ফিলিস্তিনি নিহত হন। তাঁবুর ভেতরে থাকা অনেক লোক আগুনে পুড়ে মারা যায়।

হামাসকে লক্ষ্য করে রাফায় তথাকথিত ‘সেফ জোনে’ প্রিসিশন উইপন (নির্ভুল অস্ত্র) দিয়ে হামলাটি চালিয়েছে বলে জানিয়েছিল ইসরায়েলি বাহিনী।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর