শনিবার, ২২ জুন ২০২৪, ০২:১৯ পূর্বাহ্ন

চলছে শেষ দফার ভোটগ্রহণ, মোদীর ভাগ্য পরীক্ষা আজ

আন্তর্জাতিক ডেস্ক / ২২ Time View
Update : শনিবার, ১ জুন, ২০২৪

শনিবার সপ্তম দফায় ৫৭ আসনে ভোটগ্রহণ পর্বের মাধ্যমে শেষ হতে চলেছে ভারতের ১৮তম লোকসভা নির্বাচন। পশ্চিমবঙ্গের ৪২টির মধ্যে নয়টি লোকসভা আসন রয়েছে এই তালিকায়। এ ছাড়া সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫৭টি আসনে ভোটগ্রহণ হবে শেষ দফায়। খবর: হিন্দুস্তান টাইমস

সপ্তম দফায় ৫৭ আসনে মোট প্রার্থীর সংখ্যা ৯০৭ জন। জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘ভাগ্যপরীক্ষা’ এই দফাতেই।

উত্তরপ্রদেশের বারাণসী আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন নরেন্দ্র মোদি। যেখান থেকে গত দুইবার লোকসভা সাংসদ হয়েছেন তিনি। টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে চাইছেন নরেন্দ্র মোদি। তবে ফলাফল কী হবে তার জন্য অপেক্ষা করতে হবে ৪ জুন পর্যন্ত।
এদিকে শেষ দফা ভোটের আগে, দক্ষিণ ভারতের শেষ ভূখণ্ড কন্যাকুমারীতে সমুদ্রের মধ্যে অবস্থিত ‘বিবেকানন্দ রক’-এ গিয়ে ধ্যানে বসেছেন নরেন্দ্র মোদি। গত বৃহস্পতিবার রাত থেকে সেখানে শুরু হয়েছে তার ধ্যানপর্ব ও আরাধনা। আজ শনিবার ভোট পর্ব শেষ হলেই তিনি ধ্যান ভঙ্গ করবেন।

বিজেপির অন্য গুরুত্বপূর্ণ প্রার্থী যাদের ভাগ্য নির্ধারিত হতে যাচ্ছে এদফায়, তাদের মধ্যে রয়েছেন কঙ্গনা রানাওয়াত (মণ্ডী), অনুরাগ ঠাকুর (হামিরপুর), রবিশঙ্কর প্রসাদ (পটনা সাহিব)। কংগ্রেসের টিকিটে লড়ছেন পঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী চরণজিৎ সিংহ চন্নী (জালন্ধর) এবং দুই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী আনন্দ শর্মা (কাংড়া) এবং মণীশ তিওয়ারি (চণ্ডীগড়)।
সপ্তম তথা শেষ দফায় সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট হবে। উত্তরপ্রদেশের ৮০টি লোকসভা আসনের মধ্যে ১৩টি, বিহারের ৪০টির মধ্যে আটটি, ওড়িশায় ২১-এর মধ্যে ছ’টি এবং ঝাড়খণ্ডের ১৪-র মধ্যে তিনটিতে ভোট হবে।

এ ছাড়া পঞ্জাবের ১৩ এবং হিমাচলের চারটি লোকসভা কেন্দ্রের মধ্যে সবক’টি ও কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়ের এক মাত্র আসনে ভোট হবে এই দফায়।

সোনালী বার্তা/এমএইচ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
এক ক্লিকে বিভাগের খবর